বাংলা নিউজ > ময়দান > কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলিকে পিছনে ফেলে নয়া নজির আজাজের
আজাজ প্যাটেল (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)
আজাজ প্যাটেল (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

কিংবদন্তি স্যার রিচার্ড হ্যাডলিকে পিছনে ফেলে নয়া নজির আজাজের

  • কিংবদন্তি ক্রিকেটার স্যার রিচার্ড হ্যাডলিকে পিছনে ফেলে এক নয়া নজির স্থাপন করলেন তিনি। ভারতের বিরুদ্ধে এক টেস্টে সর্বাধিক উইকেট নেওয়া নিউজিল্যান্ড বোলারদের মধ্যে প্রথম স্থানে উঠে এলেন আজাজ।

শুভব্রত মুখার্জি: যতদিন ২২ গজে ক্রিকেটটা খেলবেন আজাজ প্যাটেল ততদিন তার কাছে তো বটেই বিশ্ব ক্রিকেটের ইতিহাসেও ওয়াংখেড়েতে ভারত বনাম নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্ট বিভিন্ন বিরল নজিরের কারণে স্বর্নাক্ষরে লেখা থাকবে। আর এই টেস্টেই আজাজ প্যাটেলের মুকুটে যুক্ত হল আরও একটি পালক। নিউজিল্যান্ড তথা বিশ্ব ক্রিকেটের কিংবদন্তি ক্রিকেটার স্যার রিচার্ড হ্যাডলিকে পিছনে ফেলে এক নয়া নজির স্থাপন করলেন তিনি। ভারতের বিরুদ্ধে এক টেস্টে সর্বাধিক উইকেট নেওয়া নিউজিল্যান্ড বোলারদের মধ্যে প্রথম স্থানে উঠে এলেন আজাজ।

উল্লেখ্য সিরিজের দ্বিতীয় টেস্টে ভারতের প্রথম ইনিংসে সবকটি উইকেট নিয়ে জিম লেকার, অনিল কুম্বলের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির স্পর্শ করেছিলেন। প্রথম ইনিংসে তার বোলিং ফিগার ছিল ৪৭.৫-১২-১১৯-১০। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড ব্যাটিং বিপর্যয়ের সম্মুখীন হয়। মাত্র ৬২ রানে অলআউট হওয়ার পরে ভারত ফের ব্যাট করতে নামে। ভারতের দ্বিতীয় ইনিংসেও বল হাতে অনবদ্য পারফরম্যান্স করেন আজাজ প্যাটেল। ভারত ৭ উইকেটে ২৭৬ রান করে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে।

দ্বিতীয় ইনিংসেও ৭ টির মধ্যে চারটি উইকেট নেন আজাজ। দ্বিতীয় ইনিংসে তিনি ২৬ ওভার বল করেন। তার মধ্যে তিনটি মেডেন ওভার ছিল। যেখানে ১০৬ রান দিয়ে তিনি চারটি উইকেট তুলে নেন। আসুন একনজরে দেখে নিন সেই পরিসংখ্যান :-

১) ১৪ উইকেট,আজাজ প্যাটেল ,২০২১ , মুম্বই

২) ১১ উইকেট, রিচার্ড হ্যাডলি, ওয়েলিংটন,১৯৭৬

৩) ১০ উইকেট, রিচার্ড হ্যাডলি, মুম্বই,১৯৮৮

বন্ধ করুন