বাংলা নিউজ > ময়দান > উপমহাদেশের বাইরেও টেস্টে স্পিনারদের গুরুত্ব বাড়তে চলেছে, ধারণা কুম্বলের

উপমহাদেশের বাইরেও টেস্টে স্পিনারদের গুরুত্ব বাড়তে চলেছে, ধারণা কুম্বলের

অনিল কুম্বলে। ছবি- গেটি ইমেজেস।

ক্রিকেটে পরিস্থিতি অনুযায়ী পিচ তৈরি করা যায়। এই সুবিধা অন্য খেলায় নেই বলে মত প্রাক্তন ভারত অধিনায়কের।

লকডাউন পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে বল পালিশের জন্য লালার ব্যবহার বন্ধ হতে চলেছে। স্বাভাবিকভাবেই পেসারদের কাজ অনেক চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াতে চলেছে। তবে প্রাক্তন ভারত অধিনায়ক অনিল কুম্বলে মনে করছেন, পরিস্থিতি অনুযায়ী এবার ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো পরিবেশেও টেস্টে নিয়মিত জোড়া স্পিনার খেলানোর সুযোগ এসেছে।

প্রাক্তন লেগ-স্পিনারের মতে, অন্যান্য খেলার তুলনায় ক্রিকেটে সুবিধা হল, এখানে পরিস্থিতি অনুযায়ী পিচের চরিত্র বদল করা যায়। ব্যাটিং ও বোলিংয়ের ভারসাম্য বজায় রাখার জন্য প্রয়োজন মতো পিচ তৈরি করা যায়। এই সুযোগ অন্য কোনও খেলায় নেই।

জাম্বো বলেন, 'এবার সময় এসেছে টেস্টে স্পিনারদের ফিরিয়ে আনার। বিশেষ করে উপমহাদেশের বাইরে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের মতো দেশে টেস্ট ক্রিকেটে দু'জন স্পিনার খেলানো যাবে। তা সে পিচে ঘাস রাখা হোক অথবা পিচ শুকনোই হোক না কেন‌। ওয়ান ডে ও টি-২০ ক্রিকেটে বলের পালিশ বজায় রাখার প্রসঙ্গ নিতান্ত গৌণ। তা নিয়ে কারও মাথাব্যথা থাকে না। তবে টেস্টে বল পালিশ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সবসময়। পেসাররা সাহায্য না পেলেও অমসৃণ বলে সুবিধা পেতে পারে স্পিনাররা।'

উল্লেখ্য, কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটিই আইসিসিকে প্রস্তাব দিয়েছে বল পালিশের ক্ষেত্রে লালার ব্যবহার বন্ধ করার। এ-প্রসঙ্গে তিনি জানান, মেডিক্যাল কমিটির পরামর্শ মতো তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, ঘামের তুলনায় লালার মাধ্যমে ভাইরাস সংক্রামিত হওয়ার আশঙ্কা সবথেকে বেশি।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

১৮ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত শিয়ালদা লাইনে বহু লোকাল বাতিল! তালিকা দেখে নিন আসন্ন রামনবমী উৎসবের জন্য সেজে উঠছে দেশ, দেখুন ছবিতে ‘তিন মাসের মধ্যে বন্ধ হবে লক্ষ্মীর ভাণ্ডার’‌, বিজেপি নেত্রীর মন্তব্যে বিতর্ক ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন সলমনের বাড়ির সামনে গুলি ‘পাবলিসিটি স্টান্ট’,গর্জালেন আরবাজ! ভরসা মুম্বই পুলিশে

Latest IPL News

১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.