বাংলা নিউজ > ময়দান > শুমাখারের রেকর্ড স্পর্শের বছরেই নাইটহুড উপাধি পেলেন হ্যামিলটন

শুভব্রত মুখার্জি

বছর শেষে সুখবর এল মোটর রেসিং সার্কিটে। নাইটহুড উপাধিতে ভূষিত করা হল ব্রিটিশ রেসিং ড্রাইভার লুইস কার্ল ডেভিডসন হ্যামিলটনকে। কয়েকদিন আগেইসবচেয়ে বেশি গ্রাঁ পি জেতার নিরিখে মাইকেল শুমাখারের রেকর্ড স্পর্শ করেছিলেন হ্যামিলটন। এই মরশুমেও অসাধারণ ফর্মে ছিলেন তিনি। যদিও  করোনাভাইরাসের কারণে এই বছর একাধিক গ্রাঁ পি আয়োজন করাও সম্ভব হয়নি।

শুমাখার পরবর্তী যুগে মোটর রেসিংয়ে তাঁর মতো দাপট কেউ দেখাতে পারেনি। ফর্মুলা ওয়ানে তাঁর অসামান্য অবদানের কথা মাথায় রেখেই বর্ষশেষে তাঁকে নতুন বছরের উপহার হিসেবে দেওয়া হল নাইট উপাধি। গত মাসেই মাইকেল শুমাখারের সবচেয়ে বেশি ফর্মুলা ওয়ান শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করেছিলেন হ্যামিলটন। সব মিলিযে ৯৫ টি টি শিরোপা জিতে পরবর্তীতে সবাইকে ছাড়িয়ে যান এই বৃটিশ ড্রাইভার।

১৯৮৫ সালের জানুয়ারি মাসে লুইস হ্যামিল্টন ইংল্যান্ডের হার্টফোর্ডশায়ার জন্মগ্রহন করেন। তবাবা অ্যান্টনি হ্যামিল্টন এবং মা কারম্যান লার্বলেস্টিয়ারের কাছে আজ বড় এক গর্বের দিন। ছেলের এই সাফল্যে তারাও নিশ্চিতভাবে কৃতিতৃবের ভাগিদার। কৃষ্ণাঙ্গ হওয়ার কারনে নানা সময় নানা অপমান,তাচ্ছিল্য সহ্য করেও তার এই শিখর ছোঁয়া সাফল্য এক নতুন ইতিহাস রচনা করল তা বলার অপেক্ষা রাখে না‌।

বন্ধ করুন