বাংলা নিউজ > ময়দান > সপ্তম ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশিপ জিতে শ্যুমাখারের রেকর্ড ছুঁলেন হ্যামিল্টন
লুইস হ্যামিল্টন। ছবি- রয়টার্স। (REUTERS)
লুইস হ্যামিল্টন। ছবি- রয়টার্স। (REUTERS)

সপ্তম ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়নশিপ জিতে শ্যুমাখারের রেকর্ড ছুঁলেন হ্যামিল্টন

  • তুরস্ক গ্রাঁ-প্রি জিতে ফর্মুলা ওয়ানের সর্বকালীন নজির লুইসের।

শুভব্রত মুখার্জি

তুরস্কে প্রবল বৃষ্টি হচ্ছে শেষ কয়েকদিন ধরেই। এই পরিস্থিতিতে রেসিং ট্র্যাকে গাড়ি চালানো বেশ ঝুঁকিপূর্ণ সন্জেহ নেই। অনুশীলনের সময়ে বেশ সমস্যায় পড়েছিলেন লুইস হ্যামিল্টন। তবে সব সমস্যাকে দূরে সরিয়ে দিয়ে শেষ মুহূর্তে কিন্তু বাজিমাত করলেন লুইস হ্যামিল্টন।

এদিন স্টার্টিং গ্রিডে ৬ নম্বরে শুরু করেন হ্যামিল্টন। সেখান থেকে তুরস্ক গ্রাঁ-প্রি'তে জয়লাভ করেন তিনি। কেরিয়ারে সপ্তমবার ফর্মুলা ওয়ান খেতাব জিতে মাইকেল শ্যুমাখারের রেকর্ড স্পর্শ করলেন তিনি। পরিসংখ্যানের নিরিখে ফর্মুলা ওয়ানের ইতিহাসে এই মুহূর্তে শ্রেষ্ঠত্বের স্থান দখলে রয়েছে হ্যামিল্টনের।

প্রসঙ্গত এটি তাঁর কেরিয়ারের ৯৪তম জয়। তুরস্কের ভেজা রেসিং ট্র্যাকে রবিবারের রেস জিততে পারতেন যে কোনও ড্রাইভার। তবে স্টার্টিং গ্রিডে ষষ্ঠস্থান থেকে শুরু করে বাজিমাত করেন লুইস।

এই রেস জয়ের মধ্যে দিয়ে সবথেকে বেশি জয়, সবথেকে বেশি পোডিয়াম ফিনিশ, সবথেকে বেশি পয়েন্ট নিয়ে সপ্তম ফর্মুলা ওয়ান খেতাব জিতে শুধুমাত্র শ্যুমাখারের রেকর্ড স্পর্শই করলেন, না তাঁকে পিছনে ফেলে সর্বকালের সেরা ড্রাইভারের মর্যাদাও নিজের দখলে রাখলেন। এদিন রেসে দ্বিতীয় স্থানে শেষ করেন সার্জিও পেরেজ। তৃতীয় স্থানে শেষ করেন সেবাস্তিয়ান ভেটেল। হ্যামিল্টনের সতীর্থ বোত্তাস ১৪তম স্থানে শেষ করেন।

বন্ধ করুন