বাংলা নিউজ > ময়দান > CSA: ইংল্যান্ড ক্রিকেটের তিন বড় নাম খেলবেন দক্ষিণ আফ্রিকার নয়া টি-২০ লিগে

CSA: ইংল্যান্ড ক্রিকেটের তিন বড় নাম খেলবেন দক্ষিণ আফ্রিকার নয়া টি-২০ লিগে

প্রোটিয়াভূমে নয়া টি-২০ খেলবেন বাটলার-লিভিংস্টোন-হোল্ডার-মইনরা। ছবি টুইটার

আমীরশাহি টি-২০ লিগ এবং প্রোটিয়া টি-২০ লিগের সবথেকে বড় সমস্যা হল এই দুই লিগেই মালিক হিসেবে রয়েছে আইপিএলের একাধিক ফ্রাঞ্চাইজি। আমীরশাহি লিগের সর্বোচ্চ বেতন আবার সাড়ে ৪ লক্ষ্য ইউএস ডলার।

শুভব্রত মুখার্জি: সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৩ সালের জানুয়ারি মাসেই দক্ষিণ আফ্রিকাতে বসবে নয়া ফ্রাঞ্চাইজি টি-২০ লিগের আসর‌। যার দলের নিলাম শেষ ইতিমধ্যেই। সবকটি দলের মালিকানাই কিনে নিয়েছে আইপিএলের দেশগুলোর ভারতীয় মালিকরা। এবার এই লিগেই খেলার জন্য চুক্তিবদ্ধ হলেন জস বাটলার, লিয়াম লিভিংস্টোন, জেসন হোল্ডার এবং মইন আলির মতো ক্রিকেটাররা। এই লিগের সর্বময় কর্তা হিসেবে দায়িত্ব নিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ। চমকে যাওয়ার মতো বিষয় হল এই লিগে ক্রিকেটারদের সর্বোচ্চ বেতন হতে চলেছে ৩ লক্ষ ইউএস ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৭ কোটি ২০ লক্ষ টাকা!

আরও পড়ুন: CWG 2022: হিমা দাসের পুরনো ভিডিয়ো টুইট করে কমনওয়েলথে পদক জয়ের শুভেচ্ছা বীরুর

যদিও এই লিগের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। তবুও যা জানা গিয়েছে তাতে করে আপাতত ঠিক হয়েছে ২০২৩ সালের জানুয়ারি মাসের ১১ তারিখ থেকে শুরু হতে পারে এই প্রতিযোগিতা। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। তবে যা খবর এই সূচি থাকলে আমীরশাহি টি-২০ লিগের সঙ্গে সামান্য সূচি সংঘাত এই লিগের হলেও হতে পারে। কারণ ৬ জানুয়ারি থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা। পাশাপাশি অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ এবং বাংলাদেশ প্রিমিয়র লিগের সঙ্গেও জানুয়ারিতেই সূচি সংঘাত হয়ার সম্ভাবনাও রয়েছে। ফলে সমস্যা হতে পারে টি-২০ স্পেশালিস্টদের পাওয়া নিয়েও। কারণ প্রোটিয়া টি-২০ লিগের পাশাপাশি বিগ ব্যাশের মতন লিগেও ড্রাফটে রয়েছেন লিয়াম লিভিংস্টোন। তবে গোটা মরশুমটা তিনি শুধুমাত্র অস্ট্রেলিয়াতে থাকবেন বলছি মনে হয় না।

আমীরশাহি টি-২০ লিগ এবং প্রোটিয়া টি-২০ লিগের সবথেকে বড় সমস্যা হল এই দুই লিগেই মালিক হিসেবে রয়েছে আইপিএলের একাধিক ফ্রাঞ্চাইজি। আমীরশাহি লিগের সর্বোচ্চ বেতন আবার সাড়ে ৪ লক্ষ্য ইউএস ডলার। যা প্রোটিয়া লিগের থেকে অনেকটাই বেশি। ফলে বেতন কাঠামোর দিক থেকে আইপিএলের পরেই জায়গা করে নিতে চলেছে আমীরশাহি টি-২০ লিগ।

প্রোটিয়া টি-২০ লিগের উদ্বোধনী আসরে খেলবেন ফাফ ডু প্লেসি, ডোয়াইন ব্রাভোর মতো টি-২০ ক্রিকেটে জনপ্রিয় ক্রিকেটারর। যা খবর তাতে করে প্রোটিয়া লিগে দল পেতে চলেছে মুকেশ আম্বানির মুম্বই ইন্ডিয়ান্স, এন শ্রীনিবাসনের চেন্নাই সুপার কিংস, পার্থ জিন্দালের দিল্লি ক্যাপিটালস, মারান্স পরিবারের সানরাইজার্স হায়দরাবাদ, সঞ্জীব গোয়েঙ্কার লখনউ সুপার জায়ান্টস এবং মনোজ বাদালের রাজস্থান রয়্যালস। কেপটাউনের ফ্রাঞ্চাইজিটি নিতে আগ্রহ প্রকাশ করেছে মুম্বই, জোহানেসবার্গের চেন্নাই সুপার কিংস। দিল্লি ক্যাপিটালসের পছন্দ সেঞ্চুরিয়নের ফ্রাঞ্চাইজি। সুপার জায়ান্টসদে পছন্দ ডারবানের ফ্রাঞ্চাইজি, সানরাজার্স হায়দরাবাদের পছন্দ পোর্ট এলিজাবেথ ও রাজস্থান রয়্যালসের পছন্দ পার্ল ফ্রাঞ্চাইজি।

বন্ধ করুন