বাংলা নিউজ > ময়দান > সৌরভের সঙ্গে কোহলির মিল কোথায়, জানালেন একদা মহারাজকে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলা অজি কোচ
সৌরভ গঙ্গোপাধ্যায় ও বিরাট কোহলি। ছবি- গেটি ইমেজেস।
সৌরভ গঙ্গোপাধ্যায় ও বিরাট কোহলি। ছবি- গেটি ইমেজেস।

সৌরভের সঙ্গে কোহলির মিল কোথায়, জানালেন একদা মহারাজকে নেতৃত্ব থেকে ছেঁটে ফেলা অজি কোচ

  • বিরাটের মধ্যে সৌরভের ঝকল দেখতে পান প্রাক্তন KKR কোচ।

বছর দু'য়েক আগে অস্ট্রেলিয়ার মাটিতে অজিদের টেস্ট সিরিজে হারিয়ে ইতিহাস গড়ে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল। বিরাটের আগে অস্ট্রেলিয়ার গিয়ে টেস্ট সিরিজ জেতার নজির আর কোনও ভারতীয় ক্যাপ্টেনের ছিল না। মাঠে অত্যন্ত আগ্রাসী মেজাজের জন্য পরিচিত কোহলি। তাঁর এই গুনটাই সবথেকে পছন্দ জন বুকাননের। প্রাক্তন অজি কোচ মনে করেন, আগ্রাসী মেজাজের কোহলির সঙ্গে যথেষ্ট মিল রয়েছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের।

স্পোর্টস্টারের সঙ্গে আলোচনায় বুকানন জানান, তিনি কোহলির মধ্যে সৌরভের ঝলক দেখতে পান। তিনি দুই ভারত অধিনায়ককেই কৃতিত্ব দেন শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে জয়ের উপায় খুঁজে বার করার জন্য।

বুকানন বলেন, ‘(ক্যাপ্টেন্সির) দায়িত্ব নেওয়ার পর সৌরভ শুধু খেলার নতুন ধরণই আমদানি করেনি, অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে নিজেদের যথাযথ উপস্থাপনের রাস্তাও খুঁজে বার করে। এটা নিশ্চিতভাবেই (দু’দলের) লড়াই আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে তোলে। সৌরভ এই প্রতিদ্বন্দ্বিতাকে অন্য মাত্রায় নিয়ে যায়। সৌরভের মতো কোহলিও ভারতী দলের হয়ে একই কাজ করে।'

প্রাক্তন অজি কোচ আরও বলেন, ‘কোহলি অসাধারণ কাজ করেছে। ও রান করল কি করল না, সেটা বড় কথা নয়। যদি ২০১৯-এর দিকে তাকাও, পূজারা ছিল স্টার পারফর্মার। কোহলি কিছু অবদান রেখেছিল এবং রাহানেও। তবে কোহলির সবথেকে বড় অবদান ছিল নেতৃত্বে। ও দলের মধ্যে দৃঢ়তার আমদানি করেছিল। শুধু ম্যাচই জেতেনি, কিভাবে প্রতিপক্ষকে হারাতে হয়, সেই রাস্তাটাও খুঁজে বার করেছিল ও।’

বুকানন আরও মনে করেন যে, আসন্ন অস্ট্রেলিয়া সফরের মাঝপথে কোহলি দেশে ফিরলে ভারতীয় দল শুধু মাঠের লড়াইয়েই নয়, কোহলির অভাব টের পাবে মাঠের বাইরেও।

বন্ধ করুন