বাড়ি > ময়দান > ১৫ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নেই মেসি-রোনাল্ডো
মেসি ও রোনাল্ডো। ছবি- টুইটার।
মেসি ও রোনাল্ডো। ছবি- টুইটার।

১৫ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে নেই মেসি-রোনাল্ডো

২০০৬-০৭ মরশুমের পর এই প্রথম কোনও স্প্যানিশ ক্লাব শেষ চারের টিকিট আদায় করতে ব্যর্থ হয়।

গত দেড় দশকে একবারের জন্যও এমন ছবি চোখে পড়েনি। এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ঠিক সেটাই ঘটতে চলেছে। দীর্ঘ ১৫ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে দেখা যাবে না লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রানল্ডোর কাউকেই।

শেষবার মেসি এবং রোনাল্ডোর দল একই সঙ্গে কোয়ার্টার ফাইনালের বাধা টপকাতে ব্যর্থ হয়েছিল ২০০৪-০৫ মরশুমে। সেবার ইস্তানবুলে লিভারপুল খেতাব জিতেছিল এসি মিলানকে হারিয়ে। মাঝের ১৫ বছরে চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে হয় দু'জনকেই নতুবা কোনও একজনকে দেখা যেতই।

এবার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জুভেন্তাসকে প্রি-কোয়ার্টার থেকেই ছিটকে দেয় লিয়ঁ। মেসির বার্সাকে কোয়ার্টার ফাইনালে উড়িয়ে দেয় বায়ার্ন মিউনিখ।

২০০৬-০৭ মরশুমের পর এই প্রথমবার কোনও স্প্যানিশ ক্লাব চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে উঠতে ব্যর্থ হয়। রোনাল্ডো সেবার শেষ চারে মাঠে নেমেছিলেন। তবে রিয়াল মাদ্রিদের হয়ে নয়। তিনি তখন খেলতেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে।

মেসি বার্সেলোনার হয়ে মোট চার বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। যদিও ২০১৪-১৫ মরশুমের পর থেকে ইউরোপীয়ান চ্যাম্পিয়ন হওয়া হয়নি তাঁর। রোনাল্ডো কেরিয়ারে পাঁচ বার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। একবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের হয়ে এবং বাকি চার বার রিয়াল মাদ্রিদের হয়ে।

বন্ধ করুন