বাংলা নিউজ > ময়দান > নিলামে আকাশছোঁয়া দাম উঠল মেসির সঙ্গে ন্যাপকিন পেপারে করা বার্সেলোনার চুক্তিপত্রের

নিলামে আকাশছোঁয়া দাম উঠল মেসির সঙ্গে ন্যাপকিন পেপারে করা বার্সেলোনার চুক্তিপত্রের

মেসির সঙ্গে ন্যাপকিন পেপারে করা বার্সার চুক্তিপত্রের দাম উঠল আকাশছোঁয়া। ছবি- এপি।

যাতে অন্য কোনও ক্লাব তাঁকে দলে নিতে না পারে, সেই জন্য তড়িঘড়ি একটি ন্যাপকিন পেপারের মেসির সঙ্গে চুক্তি করেছিল বার্সেলোনা।

শুভব্রত মুখার্জি:- বিশ্ব ফুটবলের ইতিহাসে অন্যতম কিংবদন্তি ফুটবলার আর্জেন্তিনার লিওনেল মেসি। তাঁর দীর্ঘ ফুটবলিং কেরিয়ারে এমন কোনও ট্রফি বা পুরস্কার নেই তিনি জেতেননি। দীর্ঘদিন তিনি খেলেছেন ইউরোপে। তাঁর ক্লাব কেরিয়ারের বেশিরভাগ সময়টা তিনি কাটিয়েছেন বার্সেলোনা ক্লাবে।

এরপর পিএসজি হয়ে বর্তমানে তিনি খেলছেন ইন্টার মায়ামির হয়ে। বার্সার লা মাসিয়া অ্যাকাদেমি থেকে শুরু হয়েছিল তাঁর পথ চলা। সেই সময়ে মেসির খেলা এতটাই নজর কেড়েছিল‌ তৎকালীন বার্সা কর্মকর্তাদের যে তারা আর দেরি করতে চাননি তাঁর সঙ্গে চুক্তিতে। এক ন্যাপকিন কাগজেই প্রথম চুক্তি হয়েছিল বার্সা এবং মেসির। সেই বিখ্যাত ন্যাপকিনকে সম্প্রতি তোলা হয়েছিল নিলামে। শুক্রবার যা অফিসিয়ালি বিক্রি হয়েছে। বিপুল অঙ্কের টাকায় বিক্রি হয়েছে সেই বিখ্যাত ন্যাপকিন। ভারতীয় মুদ্রায় প্রায় ১১ কোটি টাকাতে বিক্রি হয়েছে সেই বিখ্যাত ন্যাপকিন।

মাত্র ১৩ বছর বয়সী লিওনেল মেসির সেই বিখ্যাত ন্যাপকিন পেপারের গল্পটি সকলের জানা। আজ থেকে ২৫ বছর আগে ২০০০ সালে বার্সেলোনার ট্রায়ালে গিয়েছিলেন মেসি। তাঁর সেই সময়ের স্কিল চমকে দিয়েছিল সকলকে। ছোট্ট মেসির প্রতিভায় মুগ্ধ হয়ে ওই বছরের ১৪ ডিসেম্বর বার্সেলোনা টেনিস ক্লাবে মেসির সঙ্গে চুক্তি চূড়ান্ত করেছিল বার্সালোনা ক্লাব।

আরও পড়ুন:- IPL-এর ইতিহাসে সব থেকে বেশি চার মেরেছেন কারা, দেখুন সেরা পাঁচের তালিকা

তাঁকে যাতে অন্য কোনো ক্লাব নিতে না পারে, সেই জন্য সেদিন তড়িঘড়ি করে একটি ন্যাপকিন পেপারের ওপর সেই চুক্তি করা হয়েছিল। ফেব্রুয়ারি মাসেই খবর এসেছিল ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপার ২০২৪ সালের মার্চে নিলামে তুলবে ব্রিটিশ নিলাম সংস্থা বোনহামস। মার্চে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছিল, ন্যাপকিন পেপারের দাম ৬ লক্ষ ৩৫ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে। তবে সেই ঐতিহাসিক সেই ন্যাপকিন পেপারের দাম প্রত্যাশাকেও কয়েকগুণ ছাড়িয়ে গেছে।

আরও পড়ুন:- Virat Kohli's Huge Milestone: ১৭ মরশুমের আইপিএল ইতিহাসে দ্বিতীয় ব্যাটার হিসেবে ‘৭০০-র’ শিখরে কোহলি

ব্রিটিশ নিলামকারী প্রতিষ্ঠান বোনহামসের তরফে জানানো হয়েছে শুক্রবার ন্যাপকিন পেপারটি নিলামে ৯ লাখ ৬৫ হাজার ডলারে বিক্রি হয়েছে, যা ভারতীয় মুদ্রায় ১১ কোটি টাকার কাছাকাছি। নিলামে ন্যাপকিন পেপারের বেস প্রাইস রাখা হয়েছিল ৩ লক্ষ ডলার। উল্লেখ্য এই ন্যাপকিন পেপারের প্রাথমিক চুক্তির পরে আনুষ্ঠানিকভাবে চুক্তি করেছিল পরবর্তীতে বার্সালোনা ক্লাব।

আরও পড়ুন:- Pat Cummins: স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেটে মাতলেন কামিন্স, ব্যাটিং-বোলিংয়ের পাশাপাশি করতে হল কিপিংও- ভিডিয়ো

ক্যাম্প ন্যু থেকেই তো শুরু হয়েছিল মেসির কিংবদন্তি হয়ে ওঠার সফর। সেদিন নীল কালিতে ন্যাপকিন পেপারে করা হয়েছিল চুক্তি। সেই চুক্তিপত্র পরবর্তীতে কাঁচের ফ্রেমে বাঁধিয়ে রাখা হয়েছিল। চুক্তিতে লেখা ছিল, ‘১৪ ডিসেম্বর, ২০০০, বার্সালোনাতে মিনগেলা, হোরাশিও এবং বার্সার ক্রীড়া পরিচালক কার্লোস রেক্সাসের উপস্থিতিতে পূর্ণ দায়িত্বের সঙ্গে নির্দিষ্ট অঙ্কে লিওনেল মেসিকে সই করানোর ব্যাপারে একমত হওয়া গিয়েছে।’

উল্লেখ্য আর্জেন্তাইন এজেন্ট হোরাশিও গ্যাগিওলি, যিনি প্রথমে মেসির নাম সুপারিশ করেছিলেন বার্সেলোনা ক্লাবকে। তাঁর উপস্থিতিতেই ন্যাপকিন পেপারে এই বিখ্যাত চুক্তি সম্পন্ন হয়। বোনহামসের‌ তরফে জানানো হয় ন্যাপকিন পেপারটি তারা গ্যাগিওলির কাছ থেকে সংগ্রহ করেছে। নিলামে যে দামে এটি বিক্রি করা হয়েছে সেই মূল্যের একটা অংশ অনলাইন নিলামের প্রশাসনিক ফি হিসেবে নিয়মমাফিক দিতে হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

BJP করায় টুম্পার স্বামীকে রাস্তায় ফেলে মার, বুকে পা তুলে দিল TMC-র দুষ্কৃতীরা স্কুলের পানীয় জলে মদের গন্ধ, ট্যাঙ্ক খুলতে মিলল বোতল, আরামবাগে তোলপাড় কাণ্ড টাকা কাটলেও... জনপ্রিয় শেয়ার ব্রোকারেজ অ্যাপ 'Groww'-এর বিরুদ্ধে বিস্ফোরক অভিযাগ অস্ট্রেলিয়াকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস গড়ার ম্যাচে গুলবদিনের একাধিক নজির URU vs PAN: পানামাকে ৩-১ গোলে হারিয়ে কোপা আমেরিকা ২০২৪-র অভিযান শুরু করল উরুগুয়ে স্বরা ভাস্করকে বডি শেমিং করায় ক্ষমা চাইলেন ফুড ভ্লগার নলিনী, প্রতিক্রিয়া নায়িকার কলেজে বাহিনী, পরীক্ষা শিকেয় ওঠার জোগাড়, পিছতে পারে সেমিস্টারও আর প্লাস্টিকের পাত্র না, গ্রাহকদের স্বাস্থ্যের কথা ভেবে বড় সিদ্ধান্ত নিল Zomato মেধাবী জঙ্গি হাবিবুল্লার ১৪ দিনের পুলিশ হেফাজত, টেলিগ্রাম অ্যাপে চলত কার্যকলাপ NEET UG রি-টেস্টের জন্যে তৈরি ছিল সেন্টার, তবে একজন পরীক্ষার্থীও এলেন না!

T20 WC 2024

Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.