বাংলা নিউজ > ময়দান > পাকিস্তানের বিরুদ্ধে ভালো পারফরম্যান্সের সুবাদে র‌্যাঙ্কিং-এ ২৪ ধাপ এগোলেন লিটন
লিটন দাস।
লিটন দাস।

পাকিস্তানের বিরুদ্ধে ভালো পারফরম্যান্সের সুবাদে র‌্যাঙ্কিং-এ ২৪ ধাপ এগোলেন লিটন

  • ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ২৪ ধাপ এগিয়ে কেরিয়ারের সেরা ৩১তম স্থানে জায়গা করে নিয়েছেন লিটন। এ দিকে প্রথম ইনিংসে অর্ধশতরান করার সুবাদে ৩ ধাপ এগিয়ে সেরা ২০ জন টেস্ট ব্যাটারদের তালিকায় জায়গা করে নিয়েছেন মুশফিকুর রহিম।

শুভব্রত মুখার্জি: চট্টগ্রাম টেস্টে পাকিস্তানের কাছে হারের মুখ দেখতে হয়েছে বাংলাদেশ দলকে। প্রথম ইনিংসে বাংলাদেশ তাইজুলের দুরন্ত বোলিংয়ে লিড নেওয়ার পরেও ম্যাচ হারতে হয় টাইগারদের। দুই ইনিংসেই দলের ব্যাটিং বিপর্যয় হলেও দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন লিটন কুমার দাস। প্রথম ইনিংসে সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে করেন অর্ধশতরান। ব্যাট হাতে দলের হয়ে দুরন্ত পারফরম্যান্সের পরে তাঁর র‌্যাঙ্কিংয়েও তিনি বেশ কয়েক ধাপ উন্নতি ঘটালেন । আইসিসি টেস্ট ব্যাটারদের তালিকায় ২৪ ধাপ এগোলেন বাংলাদেশের কিপার-ব্যাটার। 

বাংলাদেশ-পাকিস্তান, ভারত-নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ টেস্টের পারফরম্যান্সের ভিত্তিতে বুধবার র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক অবস্থান প্রকাশ করেছে আইসিসি। ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে ২৪ ধাপ এগিয়ে কেরিয়ারের সেরা ৩১তম স্থানে জায়গা করে নিয়েছেন লিটন। এ দিকে প্রথম ইনিংসে অর্ধশতরান করার সুবাদে ৩ ধাপ এগিয়ে সেরা ২০ জন টেস্ট ব্যাটারদের তালিকায় জায়গা করে নিয়েছেন মুশফিকুর রহিম।

পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে টেস্ট হারতে হয়েছিল টাইগারদের। ম্যাচের প্রথম ইনিংসে ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশ ইনিংসের হাল ধরেন লিটন। পঞ্চম উইকেটে মুশফিকুরের সঙ্গে ২০৬ রানের জুটি গড়েন। টেস্ট ক্যারিয়ারের প্রথম শতরান করে ১১৪ রানের ইনিংস উপহার দেন। প্রথম ইনিংসে মুশফিকুর করেন ৯১ রান। দ্বিতীয় ইনিংসে মুশফিকুর ১৬ এবং লিটন করেন ৫৯ রান।

তাইজুল র‍্যাঙ্কিংয়ে ৩ ধাপ এগিয়ে এখন রয়েছেন ২৩ নম্বরে। অধিনায়ক মোমিনুল হক র‌্যাঙ্কিংয়ে ৫ ধাপ নিচে নেমে গিয়েছেন। আছেন ৩৫তম স্থানে। শাকিব আলি হাসান ও তামিম ইকবাল এই টেস্ট না খেলার ফলে র‌্যাঙ্কিংয়ে ৩ ধাপ করে নেমে গিয়েছেন। অফ স্পিনার মিরাজ দুই ধাপ পিছিয়ে এখন ২৬ নম্বরে। ৬ ধাপ নামার পরে পেসার আবু জায়েদ রয়েছেন ৬৭তম স্থানে।

বন্ধ করুন