বাড়ি > ময়দান > লিভারপুলের ত্রি-মুকুট: ইংল্যান্ড, ইউরোপ ও ক্লাব ফুটবলের বিশ্বচ্যাম্পিয়ন ক্লপরা
ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন লিভারপুল। ছবি- টুইটার।
ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন লিভারপুল। ছবি- টুইটার।

লিভারপুলের ত্রি-মুকুট: ইংল্যান্ড, ইউরোপ ও ক্লাব ফুটবলের বিশ্বচ্যাম্পিয়ন ক্লপরা

  • ফুটবল বিশ্বের রাজদণ্ড এখন লিভারপুলের হাতে।

প্রিমিয়র লিগ জয়ের সঙ্গে সঙ্গেই পূর্ণ হল লিভারপুল খেতাব জয়ের বৃত্ত। জুরগেন ক্লপরা আগেই ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ও বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে তুলে ধরেছে নিজেদের। অবশেষে ইংল্যান্ড চ্যাম্পিয়নের মুকুট মাথায় উঠল তাদের। একই সঙ্গে দেশ, মহাদেশ ও সারা বিশ্বে নিজেদের বিজয় পতাকা তুলে ধরল লিভারপুল।

ইংল্যান্ড চ্যাম্পিয়ন:- ম্যাঞ্চেস্টার সিটি লড়াই থেকে ছিটকে যাওয়ায় ৩০ বছর পর প্রিমিয়র লিগ খেতাব উঠল লিভারপুলের হাতে। মরশুম এখনও শেষ না হলেও লিগের বাকি ম্যাচগুলি লিভারপুলের কাছে নিছক নিয়ম রক্ষায় হয়ে দাঁড়াল। কেননা, তার ফলাফলের ভিত্তিতে লিগ খেতাব বা চ্যাম্পিয়ন্স লিগে জায়গা পাওয়া, কোনও কিছুই নির্ভর করবে না আর। সুতরাং, অত্যন্ত দাপটের সঙ্গে ইংল্যান্ড ফুটবলের রাজদণ্ড নিজেদের হাতে নেয় লিভারপুল।

ইউরোপ চ্যাম্পিয়ন:- গত মরশুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ের সুবাদে ইউরোপ চ্যাম্পিয়নের খেতাব আগেই হাতে তুলেছে লিভারপুল। গতবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুল ২-০ গোলে হারিয়ে দেয় টটেনহ্যামকে। অর্থাৎ, এই মুহূর্তে তারা ক্লাব ফুটবলের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন।

বিশ্বচ্যাম্পিয়ন:- লিভাপুলের দখলেই রয়েছে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপের খেতাব। গতবার ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোকে ১-০ গোলে হারিয়ে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন হয় রেডসরা। অর্থাৎ, ক্লাব ফুটবলের বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে ইতিমধ্যেই নিজেদের প্রতিষ্ঠা করেছে লিভারপুল।

বন্ধ করুন