বাংলা নিউজ > ময়দান > ‘কেন কার্তিকের আগে অক্ষরকে নামানো হল?’ ঋষভের সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ প্রাক্তনীরা
দীনেশ কার্তিক এবং ঋষভ পন্ত।

‘কেন কার্তিকের আগে অক্ষরকে নামানো হল?’ ঋষভের সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ প্রাক্তনীরা

  • শ্রেয়স আইয়ার আউট হলে সাতে নামেন দীনেশ কার্তিক। তবে প্রশ্ন উঠে গিয়েছে, কেন সাতে নামানো হল কার্তিককে? অদ্ভূত ভাবে ছয়ে নামানো হয় অক্ষর প্যাটেলকে। যেখানে ২১ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন কার্তিক। এ দিকে ১১ বলে ১০ করে এনরিখ নরকিয়ার বলে বোল্ড হন অক্ষর।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি পাঁচ ম্যাচের সিরিজে টিম ইন্ডিয়ার টানা দ্বিতীয় ম্যাচ হারের পর ঋষভ পন্তের নেতৃত্ব এখন প্রশ্নের মুখে। গত সপ্তাহে নয়াদিল্লিতে প্রথম ম্যাচ হারের পর, রবিবার কটকেও হারতে হয়েছে ভারতকে। আর সেই সঙ্গে পন্তের একধিক সিদ্ধান্ত নিয়ে তীব্র সমালোচনা চলছে। তার মধ্যে একটি হল, অক্ষর প্যাটেলের পর দীনেশ কার্তিককে ক্রিজে নামানোর সিদ্ধান্ত।

ভারত শুরু থেকেই নড়বড় করছিল। রুতুরাজ গায়কোয়াড় ফের চূড়ান্ত ফ্লপ হন। ইশান কিষাণ এবং শ্রেয়স আইয়ার দ্বিতীয় উইকেটে ৪৫ রানের পার্টনারশিপ করেছিলেন। কিন্তু ভারত দ্রুত ৩ উইকেট হারিয়ে বসে থাকে।

শ্রেয়স আইয়ার আউট হলে সাতে নামেন দীনেশ কার্তিক। তবে প্রশ্ন উঠে গিয়েছে, কেন সাতে নামানো হল কার্তিককে? অদ্ভূত ভাবে ছয়ে নামানো হয় অক্ষর প্যাটেলকে। যেখানে ২১ বলে ৩০ রান করে অপরাজিত থাকেন কার্তিক। এ দিকে ১১ বলে ১০ করে এনরিখ নরকিয়ার বলে বোল্ড হন অক্ষর। ভারত ৬ উইকেট হারিয়ে ১৪৮ রান করে। এবং ম্যাচটি হাসতে হাসতে দক্ষিণ আফ্রিকা ১০ বল বাকি থাকতে ৪ উইকেটে জিতে যায়। কার্তিকের মতো ফিনিশারকে পরে নামানোয় প্রাক্তন ভারত অধিনায়ক সুনীল গাভাসকর রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছেন।

আরও পড়ুন: ভুল করছেন চাহাল! যুজবেন্দ্রকে সতর্ক করলেন গৌতম গম্ভীর

আরও পড়ুন: প্রশ্নের মুখে তাঁর অধিনায়কত্ব, তবে কটকে হারের জন্য স্পিনারদের দুষলেন পন্ত

গাভাসকর বলেছেন, ‘সাধারণত যারা পরের দিকে নেমে দ্রুত রান তোলে, তাদের ফিনিশার বলা হয়। যখনই ফিনিশার প্রসঙ্গে কিছু বলা হয়, তখনই অনেকে মনে করতে পারেন ফিনিশার ১৫ ওভারের পরে ব্যাট করতে নামবে। ১২ বা ১৩ ওভারের পরে সে ব্যাট করতে কখনওই নামবে না। আইপিএলে এ রকমই ঘটেছে। অনেক দলই তাদের বিগ হিটারদের শেষ চার-পাঁচ ওভারের জন্য রেখে দেয়। কারণ তারা যখন আসে তখন থেকেই ছক্কা মারে। তারা যখন ব্যাটিং এরিয়ায় আসে এবং বলকে ঘিরে কাজ করে, তখন তারা উইকেটের অনুভূতি পায় এবং শেষ ৪-৫ ওভারে তারা সেই অনুযায়ী ব্যাট করতে পারে।’

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথও এই ঘটনায় বিস্মিত। তিনি বলেছেন, ‘আমি বুঝতে পারছি না। যখন কার্তিক ভারতের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটারদের একজন, ভারতের হয়ে তিনি কত ম্যাচ খেলেছেন, আইপিএলে কত ভালো খেলেছে, তা পরেও কী ভাবে কার্তিকের আগে অক্ষর প্যাটেলকে নামানো হল?’

বন্ধ করুন