বাংলা নিউজ > ময়দান > T20 WC-এ আফগানিস্তানের পক্ষে অংশ নেওয়াটাই অসম্ভব বলে মনে করছেন অজি অধিনায়ক
টিম পেইন।
টিম পেইন।

T20 WC-এ আফগানিস্তানের পক্ষে অংশ নেওয়াটাই অসম্ভব বলে মনে করছেন অজি অধিনায়ক

  • মেয়েদের ক্রিকেটে নিষেধাজ্ঞা জারি করেছে আফগানিস্তান। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে নাও খেলতে পারে অন্যান্য দেশ। এমনটাই মনে করছেন টিম পেইন।

তালিবান শাসনে আফগানিস্তানের অবস্থা খুবই করুণ। প্রতি মুহূর্তে যেন মৃত্যু আশঙ্কা ঘিরে রয়েছে সেই দেশের নাগরিকদের উপর। তালিবান অত্যাচারে নাভিশ্বাস উঠে গিয়েছে। এই ভয়ানক পরিস্থিতিতেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করে দিয়েছে আফগানিস্তান। তবে অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইনের দাবি টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেওয়াটা আফগানিস্তানের পক্ষে অসম্ভব বিষয়। কারণ মেয়েদের ক্রিকেটে নিষেধাজ্ঞা জারির পর আফগানিস্তানের বিরুদ্ধে খেলতে অস্বীকার করতে পারে অন্যান্য দেশ।

পেইন একটি রেডিও চ্যানেলে সাক্ষাৎকার দিতে গিয়ে বলেছেন, ‘যারা নিজেদের দেশের জনসংখ্যার অর্ধেকের থেকে তাদের অধিকার কেড়ে নেয়, আমি মনে করি না, সে রকম কোনও দেশের সঙ্গে আমাদের কোনও রকম যোগাযোগ রাখা উচিত। এটা খুবই দুঃখজনক। এই ধরনের একটি দল কী ভাবে আইসিসি-র অনুমোদিত টুর্নামেন্টে খেলতে পারে? এটা মেনেই নেওয়াই খুব কঠিন।’

ক্রিকেট অস্ট্রেলিয়া এর মধ্যেই স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, তালিবান সরকার যদি মেয়েদের ক্রিকেট চালু না করে, তবে নভেম্বরে অনুষ্ঠিত আফগানিস্তানের বিপক্ষে টেস্ট তারা খেলবে না। আফগানদের ভিসা দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার ক্রীড়ামন্ত্রী। আর ক্রিকেট অস্ট্রেলিয়ার এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন টিম পেইন। ছেলেদের ক্রিকেট নিয়ে সমস্যা না থাকলেও, মেয়েরা ক্রিকেট খেলতে পারবেন না বলে, নতুন নিয়ম জারি করেছে তালিবানরা।

পেইন আরও বলেছেন, ‘বাকি দলগুলি যদি তাদের বিরুদ্ধে না খেলতে চায়, এবং আমাদের সরকার যদি অস্ট্রেলিয়া সফরের অনুমতি আফগানদের না দেয়, তা হলে কিন্তু তাদের পক্ষে এটা (আফগানিস্তানের বিশ্বকাপে অংশ গ্রহণ করা) কার্যত অসম্ভব বলে আমি মনে করি।’ এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘তবে এটা খুবই দুঃখজনক যে আইসিসি-র থেকে এখনও আমরা এই নিয়ে কোনও পদক্ষেপের কথাই শুনিনি।’

বন্ধ করুন