বাংলা নিউজ > ময়দান > নটিংহ্যামের পরে এবার লর্ডস! ব্যাট হাতে মহম্মদ শামির নতুন কৃতিত্ব!
ব্যাট হাতে অর্ধশতরান করার পরে মহম্মদ শামি (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)
ব্যাট হাতে অর্ধশতরান করার পরে মহম্মদ শামি (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

নটিংহ্যামের পরে এবার লর্ডস! ব্যাট হাতে মহম্মদ শামির নতুন কৃতিত্ব!

ইংল্যান্ডের মাটিতে এই নিয়ে দ্বিতীয় অর্ধশতরান করলেন ভারতীয় পেসার মহম্মদ শামি।

লর্ডসের মাটিতে অর্ধশতরান করে নতুন কৃতিত্ব অর্জন করলেন মহম্মদ শামি। বিদেশেরে মাটিতে একই দেশের বিরুদ্ধে দুটি আলাদা সফরে দুটি অর্ধশতরান করলেন তিনি। ২০২১ সালে লর্ডসে খেললেন অপরাজিত ৫৬ রানের ইনিংস, এর আগে ২০১৪ সালে নটিংহ্যামে করেছিলেন অপরাজিত ৫১ রান। এদিন ৫৬ রান করার পরে শামি এবং বুমরাহ যখন সাজঘরে ফিরে এলেন তখন সতীর্থরা দুই ক্রিকেটারকে কুর্নিশ জানালেন। কড়তালি দিয়ে অভিবাদন করলেন। সেই ভিডিয়ো নিজেদের সোশ্যাল মিডিয়াতে দিল বিসিসিআই।

এতদিন শামির বোলিং-এ মজে ছিল ভারতীয় ক্রিকেট প্রেমীরা, এ বার শামির ব্যাটিংকেও কুর্নিশ জানাচ্ছেন সকলে। আর হবে নাই বা কেন, শামির ব্যাটিং দক্ষতাতেই তো, লর্ডসের মাটিতে এক সময় দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া ভারতীয় দল ঘুরে দাঁড়িয়েছে। শুধু ঘুরে দাঁড়ায়নি, বলা যেতে পারে একেবারে চালকের আসনে বিরাজ করছে ভারতীয় দল। শামির ৭০ বলে ৫৬ রানের অপরাজিত ইনিংসের দৌলতে লর্ডস টেস্টের পঞ্চম দিনে ইংল্যান্ডকে চাপে রাখতে সক্ষম হয়েছে ভারত। 

এদিন দিনের শুরুতে ঋষভ পন্ত আউট হয়ে যাওয়ার পরেই ব্যাট হাতে নামেন শামি। সেই সময় দলেররান ছিল ১৯৪ রানে ৭ উইকেট। ক্রিকেট বিশেষজ্ঞরা তখন ধরেই নিয়েছিলেন সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ হাত থেকে বেরিয়ে গিয়েছে বিরাট কোহলির। সেই সময় ব্যাট হাতে দুরন্ত অর্ধশতরান করলেন শামি। জসপ্রীত বুমরাহকে সঙ্গে নিয়ে ভারতের ইনিংস ২৯৮ নিয়ে চলে যায় শামি।

তবে লর্ডসেই প্রথম অর্ধশতরান করেননি শামি। ইংল্যান্ডের মাটিতে এটা তাঁর দ্বিতীয় অর্ধশতরান। এর আগে ২০১৪ সালে নটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ৫১ রানের ইনিংস খেলেছিলেন শামি। এ বার ২০২১ সালে লর্ডসের মাটিতে অর্ধশতরান করলেন তিনি। এ দিনের অর্ধশতরান করার পরে নতুন একটি রেকর্ড তৈরি করলেন শামি। মহম্মদ শামি হলেন প্রথম ভারতীয় যিনি টেস্ট ক্যারিয়ারের প্রথম ২ টি পঞ্চাশ-এর ​​বেশি স্কোর বিদেশের মাটিতে একই দেশের বিরুদ্ধে করলেন কিন্তু আলাদা আলাদ সফরে এই দুটি অর্ধশতরান করলেন তিনি।  

বন্ধ করুন