বাংলা নিউজ > ময়দান > প্রফেশনাল ক্রিকেটকে বিদায় মারকুটে ব্যাটারের, ইংল্যান্ডের নির্বাচক হলেন লুক রাইট

প্রফেশনাল ক্রিকেটকে বিদায় মারকুটে ব্যাটারের, ইংল্যান্ডের নির্বাচক হলেন লুক রাইট

লুক রাইট।

পেশাদার ক্রিকেট ছেড়ে এ বার নতুন দায়িত্বে লুক রাইট। তাঁকে এ বার ইংল্যান্ডের পুরুষদের সিনিয়র দলের নির্বাচকের ভূমিকায় দেখা যাবে। পুরুষদের সিনিয়র দলের পাশাপাশি তিনি জুনিয়র দলেরও নির্বাচক হিসেবে কাজ করবেন।

শুভব্রত মুখার্জি: ইংল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার লুক রাইট বিদায় জানালেন প্রফেশনাল ক্রিকেটকে। তবে ২২ গজকে বিদায় জানালেও, ক্রিকেট থেকে পুরোপুরি সরছেন না লুক রাইট। ব্রিটিশ ক্রিকেট দলের নির্বাচক হিসেবে তাঁকে নিয়োগ করেছে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ড। ইংল্যান্ডের পুরুষ দলের নির্বাচক হিসেবে নিযুক্ত হয়েছেন তিনি। উল্লেখ্য ইংল্যান্ডের হয়ে ১০০টির ও বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন লুক রাইট। ২০১০ সালে তিনি জাতীয় দলের হয়ে জিতেছেন টি-২০ বিশ্বকাপের শিরোপাও।

আরও পড়ুন: আমার টিম, আমার সিদ্ধান্ত- উমরান, সঞ্জুকে না খেলানোর অজুহাত হার্দিকের

পুরুষদের সিনিয়র দলের পাশাপাশি তিনি জুনিয়র দলেরও নির্বাচক হিসেবে কাজ করবেন। দলের কোচ এবং অধিনায়কের পাশাপাশি পুরুষদের ম্যানেজিং ডিরেক্টর রবার্ট কি, পারফরম্যান্স ডিরেক্টর মো বোবার্ট এবং ক্রিকেটারদের আইডি লিড ডেভিড কোর্টের সঙ্গে কাজ করবেন তিনি। কেন্দ্রীয় চুক্তির বিষয়ে মতামত জানাতে পারবেন লুক রাইট। এ ছাড়া বোবাট এবং কোর্টের সঙ্গে মিলেমিশে প্রতিভা অন্বেষণের কাজও করবেন লুক রাইট। ইসিবির বিজ্ঞান এবং মেডিসিন দলের সঙ্গেও কাজ করার কথা তাঁর। যেখানে তিনি ক্রিকেটারদের প্রোগ্রামিং এবং তাঁদের সক্ষমতার উপর নজর রাখবেন।

আরও পড়ুন: এই নিয়ে দ্বিতীয়বার আন্তর্জাতিক T20 ম্যাচ টাই হলেও সুপার ওভারে নিষ্পত্তি হল না

নয়া দায়িত্ব প্রসঙ্গে লুক রাইট দাবি, ‘ভীষণ সম্মানের বিষয় (নির্বাচক হিসেবে নিযুক্ত হওয়া) এটা আমার কাছে। আমি সম্মানিত এই দায়িত্বটা হাতে তুলে নিতে পেরে। বিষয়টি নিয়ে আমি নিজেই খুব উত্তেজিত। পরের বছর অ্যাসেজ রয়েছে। রয়েছে ওয়ানডে বিশ্বকাপ। ফলে কাজ শুরু করতে আমার তর সইছে না আর। আমি যোগদান করতে মুখিয়ে। এই বছরটা অনবদ্য সময় কেটেছে ইংল্যান্ড দলের জন্য। ইংল্যান্ডের পুরুষ দলের কাছে দারুণ একটা বছর কাটল।’

উল্লেখ্য রাইট গত দুই মরশুমে নিউজিল্যান্ডে কাটিয়েছেন। সেখানে তিনি অকল্যান্ড দলের প্রশিক্ষকের ভূমিকায় ছিলেন। যা শোনা যাচ্ছে, সামনের বছর মার্চ মাস থেকে এই দায়িত্ব সামলাবেন লুক রাইট।

বন্ধ করুন