বাংলা নিউজ > ময়দান > মহিলা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে বার্সাকে পর্যুদস্ত করে ইউরোপীয় ফুটবলের নয়া 'রানি' লিয়ঁ
বার্সাকে পর্যুদস্ত করে ইউরোপীয় ফুটবলের নয়া 'রানি' লিয়ঁ। ছবি: টুইটার

মহিলা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে বার্সাকে পর্যুদস্ত করে ইউরোপীয় ফুটবলের নয়া 'রানি' লিয়ঁ

  • লিয়ঁর হয়ে গোল করে নজির গড়লেন আমেরিকার সিনিয়র মহিলা ফুটবল দলের সদস্যা ক্যাটারিনা ম্যাকারিও। প্রথম আমেরিকান ফুটবলার হিসেবে ইউরোপীয় মহিলা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল করার নজির গড়লেন তিনি। তিনি এবং তার সতীর্থা লিন্ডসে হোরান এদিন লিয়ঁর হয়ে খেলেছেন।

শুভব্রত মুখার্জি: চলতি মরশুমে দুর্দান্ত ফর্মে ছিল মহিলা বার্সেলোনা দল। ঘরোয়া স্প্যানিশ লিগের শিরোপা জিতেই মহিলা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলতে নেমেছিলেন গতবারের ইউরোপীয় চ্যাম্পিয়ন দল। তবে ফাইনালে তাদের ধরাশায়ী করল ফরাসি দল লিয়ঁ। ৩-১ ফলে পর্যুদস্ত হতে হল বার্সেলোনা দলকে।

আটবারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন দল লিয়ঁ শনিবার রাতে ইতালির তুরিন শহরে স্বপ্নের ফুটবল উপহার দিল। একটা সম। ফাইনালে তারা ৩-০ ফলে এগিয়ে ছিল। যদিও বার্সেলোনা একটি গোল শোধ করতে সমর্থ হয় তবে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে পারেনি তারা। ম‌্যাচে ৩৩ মিনিটের ঝড়ে মহিলা বার্সা দলকে উড়িয়ে দিল লিয়ঁ। লিয়ঁর হয়ে গোল করে নজির গড়লেন আমেরিকার সিনিয়র মহিলা ফুটবল দলের সদস্যা ক্যাটারিনা ম্যাকারিও। প্রথম আমেরিকান ফুটবলার হিসেবে ইউরোপীয় মহিলা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে গোল করার নজির গড়লেন তিনি। তিনি এবং তার সতীর্থা লিন্ডসে হোরান এদিন লিয়ঁর হয়ে খেলেছেন।

ফাইনালে বল দখলে এগিয়ে থাকলেও গোলে করার ক্ষেত্থে পিছিয়ে ছিল বার্সা দল। ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় লিয়ঁ। গোল করেন অ্যামানদিনে হেনরি। তার গোলটি ছিল‌ বিশ্বমানের। দৃষ্টিনন্দন গোল। ২৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন স্টোলসমো অ্যাডা হেগারবার্গ। এই প্রতিযোগিতার ইতিহাসে সর্বোচ্চ গোলস্কোরার তিনি। এটি ছিল তার ৫৯তম গোল। ৩৩তম মিনিটে লিঁওর হয়ে তৃতীয় গোলটি করেন ক্যাটারিনা ম্যাকারিও। ৩৩ মিনিটের লিয়ঁ ঝড়ে বিধ্বস্ত তিন গোল হজম করার পরে ম্যাচের ৪১তম মিনিটে বার্সার হয়ে একমাত্র গোলটি করেন ব্যালন ডি’অরজয়ী তারকা অ্যালেক্সিয়া পুটেলাস। ম্যাচের বাকিটা সময় লিঁয়ের বিরুদ্ধে আর গোল করতে পারেনি বার্সার মেয়েরা। ফলে ৩-১ গোলের জয়ে চ্যাম্পিয়নস লিগের শিরোপা নিশ্চিত করেন লিঁয়র মেয়েরা। ফলে ইউরোপীয় ফুটবলের নয়া 'রানি' ফরাসি ক্লাব লিয়ঁর মহিলা ফুটবলাররা।

বন্ধ করুন