Amman:Boxer Mary Kom during her quarter final bout against Philippines boxer Irish Magno , in the ongoing Asia/Oceania Olympic Qualifiers in Amman, Jordan, Monday, March 9, 2020. (PTI Photo)(PTI09-03-2020_000171B) (PTI)
Amman:Boxer Mary Kom during her quarter final bout against Philippines boxer Irish Magno , in the ongoing Asia/Oceania Olympic Qualifiers in Amman, Jordan, Monday, March 9, 2020. (PTI Photo)(PTI09-03-2020_000171B) (PTI)

দুর্ধর্ষ মেরি কম, কোয়ালিফাইং রাউন্ডে দুরন্ত জয়ে নিশ্চিত অলিম্পিক টিকিট

অলিম্পিক কোয়ালিফায়িং রাউন্ডে জয়ের সুবাদে এই নিয়ে দ্বিতীয় বার অলিম্পিকে অংশগ্রহণ করতে চলেছেন চার সন্তানের জননী।

ফিলিপিন্সের আইরিশ ম্যাগনোকে ৫-০ গেমে হারিয়ে টোকিও অলিম্পিকে নিজের স্থান পাকা করলেন বক্সার এম সি মেরি কম। সোমবার জর্ডনের আম্মানে এশিয়া-ওশেনিয়া অলিম্পিক কোয়ালিফায়িং রাউন্ডে জয়ের সুবাদে এই নিয়ে দ্বিতীয় বার অলিম্পিকে অংশগ্রহণ করতে চলেছেন চার সন্তানের জননী।

এ দিন প্রথম রাউন্ডে ঠান্ডা মাথায় প্রতিপক্ষের আগ্রাসন রোখার পরে দ্বিতীয় রাউন্ড থেকে ক্ষিপ্র গতি ও সুপরিকল্পিত কৌশল ব্যবহার করে ম্যাগনোকে কোণঠাসা করে ফেলেন বছর সাঁইত্রিশের মেরি কম। এর আগে ২০১২ সালে লন্ডন অলিম্পিকে অংশগ্রহণ করে তিনি ব্রোঞ্জ পদক জয় করেছিলেন।

২০১৬ সালে রিও অলিম্পিকে কোয়ালিফাই করতে ব্যর্থ হন ৬ বার বিশ্ব চ্যাম্পিয়ন বক্সার। নিজের প্রিয় ৪৮ কেজি বিভাগ থেকে ওজন বাড়িয়ে এবার তিনি লড়ছেন ৫১ কেজি বিভাগে। কোয়ালিফাইং রাউন্ডের ফাইনালে পৌঁছতে তাঁর পরবর্তী প্রতিপক্ষ চিনের চ্যাং ইউয়ান।

মেরির পরে ৬০ কেজি বিভাগে সিমরণজিৎ কাউর কোয়ার্টার ফাইনালে জেতার পরে টোকিও অলিম্পিকে এ পর্যন্ত ৮ সদস্যের অংশগ্রহণ পাকা করল ভারতের বক্সিং বিভাগ।

পুরুষদের ৫২ কেজি বিভাগে অলিম্পিক অভিষেক হতে চলেছে অমিত পাংঘালের। আম্মানে এ দিন তিনি হারালেন ফিলিপ্নিসের কার্লো পালামকে। হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রতিপক্ষকে শেষ পর্যন্ত পর্যুদস্ত করতে সফল হয়েছে পাংঘাল। কোয়ার্টার ফাইনাল ম্যাচে শেষ পর্যন্ত ৪-১ গেমে জিতলেও পালামকে পুরোপুরি কব্জা করতে যথেষ্ট পরিশ্রম করতে হয় বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী পাংঘালকে।

২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জজয়ী মনীশ কৌশিক ৬৩ কেজি বিভাগে কোয়ার্টার ফাইনালে ২-৩ গেমে পরাজিত হয়েছেন মঙ্গোলিয়ার চিনজোরিগ বাতারসুখের কাছে। ফলে অলিম্পিকে স্থান পেতে তাঁকে আরও অপেক্ষা করতে হবে। বিশ্ব চ্যাম্পিয়নশিপে চিনজোরিগকে হারালেও এবার তাঁর জোরালো আক্রমণের সামনে সুবিধা করে উঠতে পারেননি ভারতীয় বক্সার। আগামী বুধবার কোয়ার্টার ফাইনালে আর এক পরাজিত অস্ট্রেলীয় বক্সার হ্যারিসন গারসাইডকে হারাতে পারলে তবেই অলিম্পিকের টিকিট পাবেন কৌশিক।

৮১ কেজি বিভাগে আগামী দুই দিন অলিম্পিক দৌড়ে নামতে দেখা যাবে ভারতীয় বক্সার শচীন কুমারকে।

বন্ধ করুন