বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy 2022: 'বাবা পারেননি, ছেলে করে দেখাল', ২৩ বছর আগের আক্ষেপ মিটল চন্দ্রকান্ত পণ্ডিতের
ক্রিকেটারদের কাঁধে কোচ চন্দ্রকান্ত পণ্ডিত।

Ranji Trophy 2022: 'বাবা পারেননি, ছেলে করে দেখাল', ২৩ বছর আগের আক্ষেপ মিটল চন্দ্রকান্ত পণ্ডিতের

  • ক্যাপ্টেন হিসেবে পারেননি, কোচ হিসেবে মধ্যপ্রদেশকে প্রথমবার রঞ্জি ট্রফির খেতাব এনে দিলেন চন্দ্রকান্ত পণ্ডিত। যে মাঠে তিনি রঞ্জি ফাইনালে হেরেছিলেন, সেখানেই ঘটল শাপমুক্তি।

এবছর ৪১ বারের চ্যাম্পিয়ন মুম্বইকে হারিয়ে প্রথমবার রঞ্জি ট্রফির খেতাব জয়ের আগে মধ্যপ্রদেশ একবার মাত্র এই টুর্নামেন্টের ফাইনালে ওঠে। ১৯৯৮-৯৯ মরশুমের রঞ্জি ফাইনালে মধ্যপ্রদেশকে নেতৃত্ব দেন চন্দ্রকান্ত পণ্ডিত, যিনি এবার মধ্যপ্রদেশের হেড কোচ।

ক্যাপ্টেন হিসেবে দলকে রঞ্জি চ্যাম্পিয়ন করতে পারেননি পণ্ডিত। সেবার কর্নাটকের কাছে ফাইনালে মাথা নত করতে হয় এমপি-কে। এবার কোচ হিসেবে তিনি মধ্যপ্রদেশকে ঐতিহাসিক ট্রফি এনে দিলেন। সুতরাং ২৩ বছর আগের আক্ষেপ মিটিয়ে নিলেন পণ্ডিত।

উল্লেখযোগ্য বিষয় হল, কোচ হিসেবে পণ্ডিত যে দলেরই দায়িত্ব হাতে নিয়েছেন, সোনা ফলিয়েছেন। কোচ হিসেবে মুম্বইকে রঞ্জি চ্যাম্পিয়ন করিয়েছেন। তাঁর প্রশিক্ষণেই বিদর্ভ জোড়া রঞ্জির খেতাব জেতে। এবার মধ্যপ্রদেশকে রঞ্জি চ্যাম্পিয়ন করালেন তিনি।

আরও পড়ুন:- Ranji Trophy Final: রঞ্জিতে ইতিহাস, মুম্বইকে হারিয়ে প্রথম বার চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশ

কোচ হিসেবে মোট ৬ বার রঞ্জি খেতাব জিতলেন পণ্ডিত। তবে এবার চ্যাম্পিয়ন হওয়ার অনুভূতি যে আলাদা, সেটা আলাদা করে জানাতে ভোলেননি তিনি। মধ্যপ্রদেশকে ইতিহাসে জায়গা করে দিয়ে পণ্ডিত স্পষ্ট জানান, ২৩ বছর আগে ঠিক এই মাঠেই স্বপ্নভঙ্গ হয়েছিল। এবার সেই একই মাঠে শাপমুক্তি ঘটল। তাঁর দাবি, ২৩ বছর আগে বাবা যেটা করে দেখাতে পারেবনি, এবার ছেলে (আদিত্য শ্রীবাস্তব) সেটা করে দেখাল।

আরও পড়ুন:- Ranji Trophy Final: পিচ কভার নিয়ে মাঠকর্মীদের সঙ্গে দৌড়চ্ছেন তারকা ক্রিকেটার, চিনতে পারছেন?

পণ্ডিতের কথায়, ‘আবেগে গলা বুজে আসছে। ২৩ বছর আগের কথা মনে পড়ে যাচ্ছে। এই মাঠেই মধ্যপ্রদেশের ক্যাপ্টেন হিসেবে রঞ্জির ফাইনালে হারতে হয়েছিল কর্নাটকের কাছে। কাকতলীয়ভাবে এই মাঠে এবার রঞ্জির ফাইনাল অনুষ্ঠিত হয় এবং আমরা প্রথমবার চ্যাম্পিয়ন হই। ২৩ বছর আগে বাবা যেটা করতে পারেননি, আজ ছেলে শ্রীবাস্তব সেটা করে দেখাল।’

বন্ধ করুন