বাংলা নিউজ > ময়দান > অভিষেকেই অনন্য কীর্তি, দীর্ঘ ১১৫ পর এই নজির নেপাল ও শ্রীলঙ্কার ক্রিকেটারের

অভিষেকেই অনন্য কীর্তি, দীর্ঘ ১১৫ পর এই নজির নেপাল ও শ্রীলঙ্কার ক্রিকেটারের

উইকেট নিয়ে সতীর্থদের সঙ্গে সেলিব্রেশন মাহিশ থিকসানার। ছবি- টুইটার (@ICC)।

দুই ক্রিকেটারই নিজেদের দলকে ম্যাচ জিততে সাহায্য করেন।

আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বপ্ন নিয়েই যে কোন ক্রিকেটার প্রথম ব্যাট বল হাতে তুলে নেন। তীব্র প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় কোন কোন ক্রিকেটারের নিজেদের দক্ষতা প্রমাণ করতে বহু বছর লেগে যায়। তবে যদি নিজেদের প্রথম বলেই কেউ উইকেট তুলে নিতে সক্ষম হন, তাহলে তার থেকে ভাল হয়তই আর কিছু হতে পারে।

একইদিনে ঠিক এই অনুভূতির অভিজ্ঞতাই হল দুই ক্রিকেটারের। শ্রীলঙ্কার মাহিশ থিকসানা ও নেপালের বিক্রম সব, দুই ক্রিকেটারই গতকাল (৭ সেপ্টম্বর) নিজেদের আন্তর্জাতিক অভিষেক ঘটান। আর অভিষেকেই চমক। নিজেদের আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম বলেই উইকেট তুলে নিয়ে জাতীয় দলের জার্সি গায়ে শুরুটা অনেকটা স্বপ্নের মতো করলেন দুই বোলারই। 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাত্র ২০৩ রান ডিফেন্ড করতে নেমে থিকসানা শুধুমাত্র প্রথম বলেই উইকেট নিলেন না, তরুণ ২১ বছর বয়সী লঙ্কান অফ স্পিনার ম্যাচে মোট চার উইকেট নিয়ে দলকে দুর্ধর্ষভাবে ম্যাচ ও সিরিজও জেতালেন। ম্যাচের ১০ ওভারে সিরিজে আগুনে ফর্মে থাকা জানেমন মালানকে সাজঘরে ফেরত পাঠান তিনি।

অপরদিকে, ২৯ বছর বয়সী মিডিয়াম ফাস্ট বোলার সব, নিজের আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম বলেই পাপুয়া নিউ গিনির টনি উরার উইকেট তুলে নেন। ১৩৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নেপালকে বেশ কসরত করতে হলেও তারা ম্যাচ জিতে নিত সক্ষম হয়। ম্যাচে মোট দুই উইকেট নিয়ে শুরুটা সবও চমকপ্রদভাবেই করলেন।

দুই ক্রিকেটার একইদিনে নিজেদের প্রথম বলে উইকেট নেওয়ায় এক কৃতিত্ব কতটা বিরল তা পরিসংখ্যান দেখলেই বোঝা যায়। দীর্ঘ ১১৫ বছর পর প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটমহল এই ঘটনার সাক্ষী থাকল। এর আগে ১৯০৬ সালে দক্ষিণ আফ্রিকার বার্ট ভোগলার এবং ইংল্যান্ডের জ্যাক ক্রোফোর্ডের সুবাদে এই ঘটনার সাক্ষী থেকেছিল আন্তর্জাতিক ক্রিকেট। সুতরাং, এই বিরল দৃষ্টান্তের জন্য ৭ সেপ্টেম্বর কিন্তু ক্রিকেটের ইতিহাসের পাতায় স্মরণীয় হয়েই থাকবে। সব ও থিকসানা এই দুর্দান্ত অভিষেকের পর কেমন পারফর্ম করেন, এখন সেটাই দেখার।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নিজেকে রাম-এর সঙ্গে তুলনা! বিতর্কের মাঝেই প্রয়াত মায়ের স্মৃতিতে কাতর সোনু সুদ গঙ্গোপাধ্যায় বাড়িতে খুশির হাওয়া!দ্বিতীয়বার বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন স্নেহাশিস একুশে জুলাইয়ের সভায় আমন্ত্রণ পেয়েছেন ছত্রধর মাহাতো, মঞ্চে দেখা যাবে কি?‌ MLC 2024: ৩০ বলে ৭৭ রান! IPL 2025 নিলামের আগে বাইশ গজে ঝড় তুললেন RCB প্রাক্তনী ১৯৯৩-এর ২১ জুলাই কী হয়েছিল কলকাতায়? কেন ১৩ জনের স্মৃতিতে পালিত হয় 'শহিদ দিবস'? রাহুলের নামে নিয়মভঙ্গের অভিযোগ, তবে কি পুজোয় আসছে না প্রসেনজিৎ-অনির্বাণের ছবি? গুরু পূর্ণিমায় কোচ দ্রাবিড়ের প্রশংসায় রোহিত শর্মা…মাহি বন্দনায় শিবম-পন্ত! গুরু পূর্ণিমায় করুন হলুদ দিয়ে এই কাজ, বদলে যাবে জীবন, দূর হবে যে কোনও বাধা আষাঢ় পূর্ণিমায় রাশি অনুসারে করুন এই মন্ত্র জপ, লক্ষ্মীনারায়ণের কৃপায় হবেন সফল 'আমাদের সবথেকে বড় উদ্যোগ...' মেয়ের প্রথম ছবি পোস্ট করেই কী লিখলেন রিচা-আলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.