বাংলা নিউজ > ময়দান > অভিষেকেই অনন্য কীর্তি, দীর্ঘ ১১৫ পর এই নজির নেপাল ও শ্রীলঙ্কার ক্রিকেটারের
উইকেট নিয়ে সতীর্থদের সঙ্গে সেলিব্রেশন মাহিশ থিকসানার। ছবি- টুইটার (@ICC)।
উইকেট নিয়ে সতীর্থদের সঙ্গে সেলিব্রেশন মাহিশ থিকসানার। ছবি- টুইটার (@ICC)।

অভিষেকেই অনন্য কীর্তি, দীর্ঘ ১১৫ পর এই নজির নেপাল ও শ্রীলঙ্কার ক্রিকেটারের

  • দুই ক্রিকেটারই নিজেদের দলকে ম্যাচ জিততে সাহায্য করেন।

আন্তর্জাতিক ক্রিকেট খেলার স্বপ্ন নিয়েই যে কোন ক্রিকেটার প্রথম ব্যাট বল হাতে তুলে নেন। তীব্র প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় কোন কোন ক্রিকেটারের নিজেদের দক্ষতা প্রমাণ করতে বহু বছর লেগে যায়। তবে যদি নিজেদের প্রথম বলেই কেউ উইকেট তুলে নিতে সক্ষম হন, তাহলে তার থেকে ভাল হয়তই আর কিছু হতে পারে।

একইদিনে ঠিক এই অনুভূতির অভিজ্ঞতাই হল দুই ক্রিকেটারের। শ্রীলঙ্কার মাহিশ থিকসানা ও নেপালের বিক্রম সব, দুই ক্রিকেটারই গতকাল (৭ সেপ্টম্বর) নিজেদের আন্তর্জাতিক অভিষেক ঘটান। আর অভিষেকেই চমক। নিজেদের আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম বলেই উইকেট তুলে নিয়ে জাতীয় দলের জার্সি গায়ে শুরুটা অনেকটা স্বপ্নের মতো করলেন দুই বোলারই। 

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাত্র ২০৩ রান ডিফেন্ড করতে নেমে থিকসানা শুধুমাত্র প্রথম বলেই উইকেট নিলেন না, তরুণ ২১ বছর বয়সী লঙ্কান অফ স্পিনার ম্যাচে মোট চার উইকেট নিয়ে দলকে দুর্ধর্ষভাবে ম্যাচ ও সিরিজও জেতালেন। ম্যাচের ১০ ওভারে সিরিজে আগুনে ফর্মে থাকা জানেমন মালানকে সাজঘরে ফেরত পাঠান তিনি।

অপরদিকে, ২৯ বছর বয়সী মিডিয়াম ফাস্ট বোলার সব, নিজের আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম বলেই পাপুয়া নিউ গিনির টনি উরার উইকেট তুলে নেন। ১৩৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নেপালকে বেশ কসরত করতে হলেও তারা ম্যাচ জিতে নিত সক্ষম হয়। ম্যাচে মোট দুই উইকেট নিয়ে শুরুটা সবও চমকপ্রদভাবেই করলেন।

দুই ক্রিকেটার একইদিনে নিজেদের প্রথম বলে উইকেট নেওয়ায় এক কৃতিত্ব কতটা বিরল তা পরিসংখ্যান দেখলেই বোঝা যায়। দীর্ঘ ১১৫ বছর পর প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটমহল এই ঘটনার সাক্ষী থাকল। এর আগে ১৯০৬ সালে দক্ষিণ আফ্রিকার বার্ট ভোগলার এবং ইংল্যান্ডের জ্যাক ক্রোফোর্ডের সুবাদে এই ঘটনার সাক্ষী থেকেছিল আন্তর্জাতিক ক্রিকেট। সুতরাং, এই বিরল দৃষ্টান্তের জন্য ৭ সেপ্টেম্বর কিন্তু ক্রিকেটের ইতিহাসের পাতায় স্মরণীয় হয়েই থাকবে। সব ও থিকসানা এই দুর্দান্ত অভিষেকের পর কেমন পারফর্ম করেন, এখন সেটাই দেখার।

বন্ধ করুন