বাংলা নিউজ > ময়দান > দুরন্ত শতরানের পরেই কি টেস্ট ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন মাহমুদুল্লাহ!
মাহমুদুল্লাহ রিয়াদ। ছবি- পিটিআই।
মাহমুদুল্লাহ রিয়াদ। ছবি- পিটিআই।

দুরন্ত শতরানের পরেই কি টেস্ট ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন মাহমুদুল্লাহ!

  • জিম্বাবোয়ের বিরুদ্ধে চলতি টেস্টের প্রথম ইনিংসে ১৫০ রানের দুরন্ত ইনিংস খেলেন মাহমুদুল্লাহ।

জিম্বাবোয়ের বিরুদ্ধে একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ২৭০ রানে আট উইকেট থেকে ৪৬৮-তে পৌঁছে দেওয়ার সিংহভাগ কৃতিত্বই তাঁর। ১৫০ রানের দুরন্ত ইনিংস খেলে ফের একবার সকলের চর্চার কেন্দ্রবিন্দুতে বাংলাদেশের অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ। 

আবারও শতরানের পরেই ফের শিরোনামে মাহমুদুল্লাহ। তবে এবার ব্যাট হাতে তাঁর পারফরম্যান্সের জন্য নয়, বরং তাঁর অবসরের জন্য। হ্যাঁ, সবাইকে চমকে দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর সিদ্ধান্তই তিনি নিতে চলেছেন। চলতি টেস্টের তৃতীয় দিনের খেলার পরেই তাঁর এই সিদ্ধান্ত বলে দাবি ESPNcricinfo-এর।

মাহমুদুল্লাহ এই বিষয়ে বিস্তারিত কিছু না জানালেও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান কার্যত খবরের সত্যতা স্বীকার করে নিয়েছেন। তিনি মনে করছেন আবেগের বশেই ৩৫ বছর বয়সী বাংলাদেশ তারকার এই সিদ্ধান্ত, যা একেবারেই গ্রহণযোগ্য নয়।

প্রথম আলোকে দেওয়া এক সাক্ষাৎাকারে নাজমুল জানান, ‘আমাকে সরকারিভাবে কিছু জানানো না হলেও আমায় একজন ফোন করে বলে ও আর টেস্ট ক্রিকেট খেলতে চায় না। সম্ভবত ও হয়তো সাজঘরে এই কথাটা বলে যা একটা ম্যাচে চলাকালীন বলা খুবই অদ্ভুদ। আমার মনে হয় ও আবেগের বশেই এই সিদ্ধান্ত নিয়েছে। ম্যাচের মাঝে এমন করা দলের ওপর খারাপ প্রভাব ফেলতে পারে এবং এটা একবারেই গ্রহণযোগ্য নয়। কেউ যদি খেলতে না চায় তাহলে তাতে আমার কিছু করার নেই, তবে সিরিজের মাঝে এমন পরিস্থিতি তৈরি করার কোন মানে হয়না।’

মাহমুদুল্লাহ কোনরকম সোশ্যাল মিডিয়া বা দিনের শেষে বিসিবির প্রকাশিত ভিডিয়ো বার্তায় কিছু বলেননি। অভিজ্ঞ ব্যাটসম্যানের নিজের ৫০ টেস্ট খেলছেন। শেষ মুহূর্তে তামিম ইকবাল এবং মুশফিকুর রহিম আহত হওয়ায় ১৮ মাস পরে লাল বলের ক্রিকেটে তাঁর প্রত্যাবর্তন ঘটে। বিসিবি সভাপতির তরফে জানানো হয় দেশ ছাড়ার কিছুদিন আগে সকল ক্রিকেটারকে তাঁরা কোন কোন ফর্ম্যাটে খেলতে চান জানতে চাইলে মাহমুদুল্লাহ তিন ফর্ম্যাটেই খেলার আগ্রহ দেখান। তারপরে হঠাৎ করে তাঁর এই মত বদল সত্যিই সকলকে চমকে দেওয়ার মতো।

বন্ধ করুন