বাংলা নিউজ > ময়দান > খেলরত্নের নাম পরিবর্তন, মোদীর সিদ্ধান্তকে সাধুবাদ কিংবদন্তি ধ্যানচাঁদের ছেলের
রাজীব খেলরত্ন পুরস্কার এখন থেকে ধ্যানচাঁদের নামে।

খেলরত্নের নাম পরিবর্তন, মোদীর সিদ্ধান্তকে সাধুবাদ কিংবদন্তি ধ্যানচাঁদের ছেলের

  • শুক্রবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে ঘোষণা করা হয়, এ বার থেকে রাজীব গান্ধী নয় বরং দেশের কিংবদন্তি ক্রীড়াবিদ মেজর ধ্যানচাঁদের নামে নামাঙ্কিত হবে এই পুরস্কার।

শুভব্রত মুখার্জি

দেশের ক্রীড়াক্ষেত্রের সব থেকে বড় পুরস্কার খেলরত্ন পুরস্কার। এতদিন পর্যন্ত যা 'রজীব গান্ধী খেলরত্ন' পুরস্কার নামে পরিচিত ছিল। শুক্রবার দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফে ঘোষণা করা হয়, এ বার থেকে রাজীব গান্ধী নয় বরং দেশের কিংবদন্তি ক্রীড়াবিদ মেজর ধ্যানচাঁদের নামে নামাঙ্কিত হবে এই পুরস্কার। আর প্রধানমন্ত্রীর এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন মেজর ধ্যানচাঁদের ছেলে অশোক ধ্যানচাঁদ। উল্লেখ্য অশোক ধ্যানচাঁদ প্রাক্তন ভারতীয় হকি খেলোয়াড় এবং একটা সময়ে জাতীয় হকি দলের অধিনায়কও ছিলেন।

টোকিওতে ভারতের পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক পেয়েছে। মহিলা হকি দল ও অত্যন্ত ভাল ফল করেছে। ব্রোঞ্জ মেডেল ম্যাচে যদিও তারা ০-২ তে পিছিয়ে থেকে ৩-২ এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ৪-৩ ফলে হেরেছেন, তবুও তাদের পারফরম্যান্সে মুগ্ধ সকলে। আর এই আবহে দাঁড়িয়েই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ঘোষণা নতুন মাত্রা পেয়েছে। ১৯৯১-৯২ সাল থেকে প্রথম শুরু হয়েছিল 'রাজীব গান্ধী' খেলরত্ন পুরস্কার। যার নতুন নামকরণ হল 'মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার'। যার অর্থমূল্য ২৫ লক্ষ টাকা।

অশোক ধ্যানচাঁদ মনে করেন সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী। তিনি বলেন 'খেলার পুরস্কারের নামকরণ হবে ক্রীড়াবিদদের নামে। এটা শুরু হল। আমরা বিষয়টিতে খুব খুশি। ধ্যানচাঁদ সারা দেশের গর্ব। আজ আমার দেশের প্রধানমন্ত্রী বিষয়টিতে নজর দেওয়ার ফলে আমরা খুশি। হকির জনপ্রিয়তা অনেকটাই বেড়েছে এবং সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়া হয়েছে।'

বন্ধ করুন