বাংলা নিউজ > ময়দান > আইটিটিএফের নজরে মনিকা-সৌম্যদীপ কেস, নিষিদ্ধ হওয়ার পথে সুতীর্থা-মনিকারা!

আইটিটিএফের নজরে মনিকা-সৌম্যদীপ কেস, নিষিদ্ধ হওয়ার পথে সুতীর্থা-মনিকারা!

টোকিও অলিম্পিক্সে মনিকা বাত্রা (ছবি:রয়টার্স)

ভারতীয় টেবিল টেনিসের আকাশে এখন ঘন কালো মেঘের ছায়া বললেও মনে হয় কম বলা হয়। টোকিও অলিম্পিক্স চলাকালীন স্টার প্যাডলার মনিকা বাত্রা এবং সৌম্যদীপ রায়ের যে মনোমালিন্য ক্যামেরাতে ধরা পড়েছিল, যা পরবর্তীতে কোর্ট হয়ে তদন্ত কমিশন পর্যন্ত পৌঁছে ছিল তা এখন আন্তর্জাতিক টেবিল টেনিস ফেডারেশনের বিবেচনাধীন।

শুভব্রত মুখার্জি: ভারতীয় টেবিল টেনিসের আকাশে এখন ঘন কালো মেঘের ছায়া বললেও মনে হয় কম বলা হয়। টোকিও অলিম্পিক গেমস চলাকালীন স্টার প্যাডলার মনিকা বাত্রা এবং সৌম্যদীপ রায়ের যে মনোমালিন্য ক্যামেরাতে ধরা পড়েছিল যা পরবর্তীতে কোর্ট হয়ে তদন্ত কমিশন পর্যন্ত পৌঁছেছিল তা এখন আন্তর্জাতিক টেবিল টেনিস ফেডারেশনের (আইটিটিএফ) ইন্টিগ্রিটি ইউনিটের কাছে বিবেচনাধীন। আর তাতেই শাস্তির বড়সড় খাঁড়া নেমে আসতে পারে মনিকা বাত্রা, সৌম্যদীপ রায়,সন্ময় পরাঞ্জপে এবং সুতীর্থা মুখার্জির উপরে।

উল্লেখ্য গেমস থেকে ফেরার পরে মনিকা বিস্ফোরক অভিযোগ ছিল কোচ সৌম্যদীপ তাকে চাপ দিয়ে একটি গেমসের কোয়ালিফায়ার ম্যাচ ছাড়তে বাধ্য করেছিলেন। ঘটনার পরে কোর্টের নির্দেশে অল ইন্ডিয়া টেবিল টেনিস ফেডারেশন একটি তদন্ত কমিটি গঠন করে। আর তাদের তদন্তে কার্যত 'কেচো খুড়তে কেউটে' বেরিয়ে এসেছে। তদন্তের সমস্ত রিপোর্ট আইটিটিএফের তরফে চেয়ে পাঠানো হয়েছে। বিষয়টি নিয়ে তাদের নিজেদের মধ্যে ইতিমধ্যেই একটি ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে কথাবার্তাও হয়েছে। বিষয়টি যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখছে তাদের ইন্টেগ্রিটি ইউনিট। বিশেষজ্ঞদের মতে যা তথ্যপ্রমাণ রয়েছে তাতে করে এই চারজনের নিজেদের বাঁচানো খুব কঠিন।

সর্বভারতীয় সংবাদমাধ্যম 'স্পোর্টসস্টারের' একটি রিপোর্ট থেকে জানা গেছে টিটিএফআইয়ের তরফে আইটিটিএফকে যে তথ্যপ্রমাণ তুলে দেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে মনিকার ব্যক্তিগত কোচ সন্ময়ের ১৯ শে মার্চে সকাল ১১:১৪ তে করা একটি মেসেজ। যাতে লেখা হয় 'মনিকার জন্য আমার সম্মান দ্বিগুণ বেড়ে গেছে। জীবনে এতকিছু সহ্য করার পরেও সুতীর্থার জন্য যা করেছে তা অনবদ্য। ওর জায়গায় দাঁড়িয়ে ও সাহায্য করতেও পারত আবার নাও করতে পারত। ও সাহায্য করাটাকেই বেছে নেয়। এটা ওর শক্তি, অসম্ভব ভালো হৃদয়ের পরিচায়ক। সিংহহৃদয় এক নারী যার কাছে দেশ সবকিছু।'

স্পোর্টসস্টারের রিপোর্ট অনুযায়ী অপর যে তথ্যপ্রমান জমা পড়েছে তার মধ্যে অন্যতম দোহার সেই কোয়ালিফাইং ইভেন্টের আইটিটিএফ স্বীকৃত নীল ব্যাজ পরিহিত এক আম্পায়ারের জবানবন্দি। যেখানে তিনি লেখেন 'আমি ২০২১ সালের,১৮ ই মার্চ যা দেখেছি তার জবানবন্দি দিচ্ছি। আমি এটা নিশ্চিত করছি সুতীর্থা বনাম মনিকা ম্যাচের সকালে আমার পরাঞ্জপের সাথে কথা হয়। গেমসে দুই ভারতীয় কোয়ালিফাই করতে চলেছে এটা নিয়ে সকলে উচ্ছ্বসিত ছিল। একটা উপায়ে তা সম্ভব ছিল আর তা হল সুতীর্থা যদি মনিকাকে হারাত। কারণ ভালো বিশ্ব রাঙ্কিংয়ের সুবাদে মনিকার কোয়ালিফিকেশন নিশ্চিত ছিল। সেই সময় পরাঞ্জপে আসে, আমার সাথে শুভেচ্ছা বিনিময় করে। আমি জিজ্ঞাসা করি দুই ভারতীয় তাহলে টোকিও যাচ্ছে। সে হেসে উত্তর দেয় আপনি ঠিক অনুমান করেছেন। সেদিন বিকেলে সে ম্যাচ দেখতে আসে। আমি জিজ্ঞাসা করি কেন এসেছেন ম্যাচ দেখতে। হোটেলে বিশ্রাম নিলে ভালো হত। ম্যাচের ফলাফল তো জানা।সে পরবর্তীতে বিষয়টা হেসে উড়িয়ে দেয়।'

বিষয়টিকে আইটিটিএফের ইন্টেগ্রিটি ইউনিটের প্রধান কেভিন কারপেন্টার গুরুত্ব দিয়ে দেখছেন। সমস্ত স্টেকহোল্ডারদের সাথে বিষয়টি নিয়ে কথা হয়েছে। যা জানা যাচ্ছে তাতে দোহার ঘটনার কারণে নিষিদ্ধ হওয়ার মুখে মনিকা বাত্রা, সুতীর্থা মুখার্জি এবং সন্ময় পরাঞ্জপে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

পড়াশুনা শেষ হলেই হস্টেল ছাড়তে হবে, কত দিনে? জানিয়ে দিল যাদবপুর বিশ্ববিদ্যালয় ষষ্ঠীতে 'জয়ী' নারীশক্তি, বাংলার কোন কোন আসনে মহিলা ভোটেরাররা ঘোরালেন ভোট অঙ্ক? বৃষ রাশিতে হতে চলেছে বুধাদিত্য রাজযোগ, ৩ রাশির বাড়বে মান সম্মান, হবে অর্থ লাভ জাহির খানের বউ সাগরিকা-র সঙ্গে ডিনারে বিরাট, ছেলে-মেয়ে নিয়ে অনুষ্কা একা বাড়িতে? আইরিশদের বিরুদ্ধে অভিযান শুরু, তার পরেই ভারত-পাক ম্যাচ, রোহিতদের বিশ্বকাপ সূচি গজেন্দ্র চৌহানের অপসারণের কারণ ছিলেন পায়েল! পর্দার ‘যুধিষ্ঠি’ এখন বলছেন… শুধু ধূমপান নয়, হৃদরোগের জন্য দায়ী বায়ু দূষণ, বললেন গবেষকরা শেষ দফায় বারুইপুরে সবচেয়ে বেশি কেন্দ্রীয় বাহিনী, জেনে নিন ৯ কেন্দ্রের কোথায়, কত ৬ দফায় TMC'র ঝুলিতে ২৩ আসন না, এসেছে… অভিষেকের হিসেবে 'গরমিল' খুঁজে পেলেন দিলীপ অস্বস্তিকর গরম পড়বে দক্ষিণবঙ্গে,এরই মাঝে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.