বাড়ি > ময়দান > ধোনি ও কপিল একই পর্যায়ের ক্যাপ্টেন, প্রাক্তন তারকার চোখে সেরা ভারত অধিনায়ক সৌরভ
মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায় ও কপিল দেব। ছবি- টুইটার।
মহেন্দ্র সিং ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায় ও কপিল দেব। ছবি- টুইটার।

ধোনি ও কপিল একই পর্যায়ের ক্যাপ্টেন, প্রাক্তন তারকার চোখে সেরা ভারত অধিনায়ক সৌরভ

  • রেকর্ড ও পরিসংখ্যান দিয়ে ক্যাপ্টেনের কৃতিত্বকে যথাযথ মাপা যায় না বলে মত টিম ইন্ডিয়ার প্রাক্তন স্পিনারের।

ফুটবলে ক্যাপ্টেনদের তেমন একটা ভূমিকা না থাকলেও ক্রিকেটে একজন অধিনায়কের গুরুত্ব অপরিসীম। মাঠে ক্যাপ্টেনের ছোট্ট একটা সিদ্ধান্তই ক্রিকেট ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারে। ভারতের প্রাক্তন স্পিনার মনিন্দর সিং একারণেই খুশি যে, টিম ইন্ডিয়াকে সময়ে সময়ে দারুণ সব অধিনায়কেরা নেতৃত্বে দিয়েছেন।

যদিও মনিন্দর মনে করেন না, রেকর্ড বা পরিসংখ্যানে একজন ক্যাপ্টেনের কৃতিত্ব যথাযথ মাপা যায়। কেননা, যদি ম্যাচ জয়ের পারসেন্টেজ ধরা হয়, তবে বিরাট কোহলি বাকি ভারত অধিনায়কদের থেকে এগিয়ে থাকবেন। যদি ট্রফি জয়কে একক করা হয়, তবে মহেন্দ্র সিং ধোনির ধারে কাছে কেউ আসবেন না। মনিন্দর মনে করেন যে, একজন অধিনায়কের সাফল্য দলের মধ্যে বিশ্বাস জোগানো ও প্রতিভা তুলে আনায়। যে কাজটা বাকিদের থেকে সৌরভ গঙ্গোপাধ্যায় সবথেকে ভালো করেছেন বলে মনে করেন তিনি।

হিন্দুস্তান টাইমসের সঙ্গে আলোচনায় দেশের হয়ে ৩৫টি টেস্ট ও ৫৯টি ওয়ান ডে খেলা মনিন্দর দাবি করেন, কপিল দেব ও মহেন্দ্র সিং ধোনি ক্যাপ্টেন হিসেবে সম পর্যায়ের। তাঁর মতে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

মনিন্দর বলেন, ‘ধোনি ভাগ্যবান, কপিল দেব ওর আগে বিশ্বকাপ জিতেছে। ধোনি ভাগ্যবান, ওর আগে সৌরভ ভারতীয় দলকে বিশ্বাস করতে শিখিয়েছে যে, তারা যে কোনও পরিস্থিতিতে যে কোনও দলকে হারাতে পারে। যখন কপিল ক্যাপ্টেন ছিল, এই বিশ্বাসটা দলের মধ্যে ছিল না। আমার কাছে কপিল ও ধোনি একই পর্যায়ের অধিনায়ক। তবে আমি পছন্দ করি সৌরভের নেতৃত্ব দেওয়ার ধরণ। ওর প্রতিভা চেনার অসাধারণ ক্ষমতা ছিল। যুবরাজকে ও কার্যত জঞ্জালের ভিড় থেকে তুলে নিয়ে এসেছে। হরভজনকে দলে ফিরিয়েছে, যখন ও বাদ পড়েছিল।’

প্রাক্তন স্পিনার আরও বলেন, ‘সৌরভ রাহুল দ্রাবিড়কে দিয়ে উইকেটকিপিং করাল। দ্রাবিড় ওয়ান ডে ক্রিকেটে ১০ হাজার রান করে দিল। বীরেন্দ্র সেহওয়াগকে মিডল অর্ডার থেকে ওপেনে তুলে আনল। প্রকৃত সেহওয়াগকে চেনা গেল। জাহির খানকে কাউন্টি খেলার পরামর্শ দিল। জাহিরকে অন্য রূপে দেখা গেল পরবর্তী সময়ে। সুতরাং, আমার কাছে সেরা ভারত অধিনায়ক সৌরভই।’

বন্ধ করুন