বাংলা নিউজ > ময়দান > রাহানের জন্য সুযোগ পাচ্ছেন না হনুমা, শ্রেয়সরা, টিম ম্যানেজমেন্টকে ভাবতে বলছেন মঞ্জরেকর
সঞ্জয় মঞ্জরেকর এবং অজিঙ্কা রাহানে।

রাহানের জন্য সুযোগ পাচ্ছেন না হনুমা, শ্রেয়সরা, টিম ম্যানেজমেন্টকে ভাবতে বলছেন মঞ্জরেকর

  • নভেম্বর ২০১৯-এর পর থেকে শেষ ১৯টি টেস্টে রাহানে মাত্র ৩৩ ইনিংসে ২৭.৭৫ গড় করেছেন ৮৮৮ রান। ২০২০ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নে বক্সিং ডে টেস্টে তিনি দুর্দান্ত ১১২ রান করেছিলেন। এবং তাঁর চারটি অর্ধশতরানও রয়েছে। তবে এই পরিসংখ্যান মোটেও ভালো নয়।

শেষ কয়েক বছর ধরে অজিঙ্কা রাহানের ফর্ম নিয়ে চূড়ান্ত সমালোচনা চলছে। টানা ব্যর্থতার পরে বারবার তাঁকে কেন সুযোগ দেওয়া হচ্ছে, তাই নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। কেন ম্যানেজমেন্ট বারবার রাহানেকে সুযোগ দিচ্ছে, তার ব্য়াখ্যা দিতে গিয়ে প্রাক্তন ভারত ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর দাবি করেছেন, রাহানেকে সুযোগ দিতে গিয়ে হনুমা বিহারী এবং শ্রেয়স আইয়ারের মতো প্লেয়াররা আবার অবহেলিত হচ্ছে।

নভেম্বর ২০১৯-এর পর থেকে শেষ ১৯টি টেস্টে রাহানে মাত্র ৩৩ ইনিংসে ২৭.৭৫ গড় করেছেন ৮৮৮ রান। ২০২০ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নে বক্সিং ডে টেস্টে তিনি দুর্দান্ত ১১২ রান করেছিলেন। এবং তাঁর চারটি অর্ধশতরানও রয়েছে। তবে এই পরিসংখ্যান মোটেও ভালো নয়।

গত নভেম্বরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হোম টেস্টে আইয়ারের দুর্দান্ত অভিষেকের পর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টের একাদশে রাহানের জায়গা অনিশ্চিত ছিল। শ্রেয়স সেই টেস্টে টপ অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতার পরেও দুই ইনিংসে যথাক্রমে ১০৫ এবং ৬৫ রান করে দলের হাল ধরেছিলেন। অন্যদিকে দক্ষিণ আফ্রিকায় ভারতীয় ‘এ’ দলের হয়ে হনুমা বিহারীর দুরন্ত ছন্দে ছিলেন। যদিও টিম ম্যানেজমেন্ট অভিজ্ঞ রাহানেকেই খেলানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। সেঞ্চুরিয়ান টেস্টের প্রথম ইনিংসে ১৩০ বলে ৪৮ রান করেছিলেন তিনি। কিন্তু দ্বিতীয় ইনিংসে ৩৩ বলে মাত্র ২০ রান করে আউট হয়ে যান।

জোহানেসবার্গে দ্বিতীয় টেস্টের আগে ইএসপিএন ক্রিকইনফো-তে দেওয়া এক সাক্ষাৎকারে সঞ্জয় মঞ্জরেকার দাবি করেছেন, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে হনুমা বিহারী এবং শ্রেয়স আইয়ারকে নিয়ে ভাবনাচিন্তা করা উচিত। মঞ্জরেকরের দাবি, ‘আসলে টিম ম্যানেজমেন্ট রাহানেকে সমর্থন করছে। ভারত প্রথম টেস্ট জিতেছে, এবং রাহানে প্রথম ইনিংসেও ৪৮ রান করেছিল। তাই তিনি আরও একটি সুযোগ পেতে পারেন। তবে বিহারি এবং শ্রেয়স আইয়ারের কথাও ভাবা উচিত। রাহানে যত বেশি সুযোগ পাবে, অন্য ছেলেদের সুযোগ পাওয়ার সম্ভাবনা কমে যাবে। তাই এটি নিয়ে আলোচনা করা দরকার।’ এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘পূজারা ও কোহলিরও ফর্ম  খারাপ। তবে ওরা আর কিছু ম্যাচে সুযোগ পাবে। কিন্তু রাহানের খারাপ ফর্ম বেশ কিছু দিন ধরেই চলছে। তাই রাহানেকে দলে রাখা নিয়ে চাপ থাকবে।’

বন্ধ করুন