বাংলা নিউজ > ময়দান > খোঁচা মেরে বারবার আউট, কোথায় ভুল করছেন কোহলি, কী ভাবে শুধরানো সম্ভব, পরামর্শ মঞ্জরেকরের
বিরাট কোহলি এবং সঞ্জয় মঞ্জরেকর।
বিরাট কোহলি এবং সঞ্জয় মঞ্জরেকর।

খোঁচা মেরে বারবার আউট, কোথায় ভুল করছেন কোহলি, কী ভাবে শুধরানো সম্ভব, পরামর্শ মঞ্জরেকরের

  • কভার-ড্রাইভ কোহলির ক্যারিয়ারে সবচেয়ে ফলপ্রসূ স্ট্রোকগুলির মধ্যে একটি ছিল। তবে কেন কোহলির এই শট নিতে এখন সমস্যা হচ্ছে, সেই ব্যাখ্যা দিয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর।

টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির হতাশাজনক পারফরম্যান্স দলের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। ভারতীয় টেস্ট অধিনায়ক দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম ইনিংসে শুরুটা ভালো করলেও, অফ-স্টাম্পের বাইরে একটি ডেলিভারি খোঁচা মেরে আউট হয়ে যান। দ্বিতীয় ইনিংসেও তিনি একই ভাবে আউট হয়েছিলেন, যার ফলে প্রাক্তন অধিনায়ক সুনীল গাভাসকর সহ অনেকেই কোহলিকে পরামর্শ দিয়েছিলেন, আপাতত কভার ড্রাইভ মারা বন্ধ করে দেওয়ার জন্য।

অথচ কভার-ড্রাইভ কোহলির ক্যারিয়ারে সবচেয়ে ফলপ্রসূ স্ট্রোকগুলির মধ্যে একটি ছিল। তবে কেন কোহলির এই শট নিতে এখন সমস্যা হচ্ছে, সেই ব্যাখ্যা দিয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর। ইএসপিএন ক্রিকইনফোতে তিনি বলেছেন, ‘কেউ যখন খারাপ ফর্মের মধ্য দিয়ে যায়, তখন সে আত্মবিশ্বাস হারাতে শুরু করে এবং তার পরে সবটাই এলোমেলো হয়ে যায়। কোহলির অফ স্টাম্পের বাইরে বল মারা নিয়ে অনেকেই অনেক পরামর্শ দিচ্ছেন। কিন্তু ও হয়তো ভাবছে, যদি ওই বলগুলো ছেড়ে দিতে শুরু করি, তা হলে আমি রানগুলো কোথায় পাব? কারণ কভার ড্রাইভ ওর প্রধান শটগুলির মধ্যে একটি।’

তিনি আরও বলেছেন, ‘আমি দেড় বছর ধরে লক্ষ্য করেছি যে, যা কিছুই হোক না কেন, বিরাট কোহলি যে কৌশলটি বিশ্বাস করতে শুরু করেছে, তা হল সামনের পায়ে এগিয়ে গিয়ে খেলা। আর সেটাই ওর ব্যাটিংয়ের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াচ্ছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নিউজিল্যান্ড বা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩০-৪০ করে আউট হয়ে গিয়েছে। কারণ ও শুধু সামনের পায়ে খেলছে।’ মঞ্জরেকার মনে করেন, কোহলির ব্যাকফুটে খেলার প্র্যাকটিস শুরু করা উচিত।

তাঁর দাবি, ‘আমি ওকে অফ স্টাম্পের বাইরের বল না খেলার পরামর্শ দেব না। ও একটাই কাজ করতে পারে, সেটা হল, একটু ব্যাকফুটে খেলা শুরু করতে পারে। যদি ও ক্রিজ ব্যবহার করা শুরু করে, তাহলে দেখতে পাবে যে, অনেক লুজ বল ও পাচ্ছে। না হলে এই পিচে লম্বা ফাস্ট বোলাররা কিন্তু বিরাট কোহলির জন্য ত্রাস হয়ে উঠছে। কারণ ও সামনের পা ব্যবহার করছে।’

বন্ধ করুন