বাংলা নিউজ > ময়দান > Mankading Controversy: দীপ্তির মতো বিতর্কে জড়িয়েছিলেন কপিলও, দিলেন সহজ সমাধান সূত্র

Mankading Controversy: দীপ্তির মতো বিতর্কে জড়িয়েছিলেন কপিলও, দিলেন সহজ সমাধান সূত্র

দীপ্তি শর্মার মানকাডিং নিয়ে মুখ খুললেন কপিল দেব।

আসলে লর্ডসের ওডিআই-এ শেষ বার আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন ভারতীয় কিংবদন্তি ঝুলন গোস্বামী। এই ওডিআই-এর পরেই তিনি অবসর নিলেন। তবে এই মুহূর্তে ঝুলনের অবসরের থেকেও বেশি চর্চায় রয়েছে দীপ্তির মানকাডিং।

লর্ডসে তৃতীয় ওয়ানডে চলাকালীন ইংল্যান্ডের ব্যাটসম্যান চার্লি ডিনকে ভারতীয় অলরাউন্ডার দীপ্তি শর্মা মানকাডিং আউট করেন। এর পর অনেক প্রাক্তন ক্রিকেটার দীপ্তি শর্মাকে তীব্র সমালোচনায় ভরিয়ে দিয়েছেন। দীপ্তির 'স্পিরিট অফ ক্রিকেট' নিয়ে প্রশ্ন তুলেছেন।

আসলে লর্ডসের ওডিআই-এ শেষ বার আন্তর্জাতিক ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন ভারতীয় কিংবদন্তি ঝুলন গোস্বামী। এই ওডিআই-এর পরেই তিনি অবসর নিলেন। তবে এই মুহূর্তে ঝুলনের অবসরের থেকেও বেশি চর্চায় রয়েছে দীপ্তির মানকাডিং। যাইহোক এই ঘটনাকে কেন্দ্র করে ক্রিকেট বিশ্ব দ্বিধাবিভক্ত বলে মনে করা হচ্ছে। তবে বেশির ভাগ ক্রিকেট বিশেষজ্ঞই বিশ্বাস করেন যে, দীপ্তি শর্মা কোনও ভুল করেননি। এমন কী এই বিতর্কিত ঘটনায় দীপ্তির পাশেF দাঁড়িয়েছেন কিংবদন্তি কপিল দেবও।

আরও পড়ুন: সাবধান না হলেই, দুর্ঘটনা ঘটবে- দীপ্তির মানকাডিং নিয়ে দিল্লি পুলিশের বিশেষ বার্তা- ভিডিয়ো

মানকাডিং বিতর্ক নিয়ে কী বললেন কপিল দেব?

কপিল দেব, যিনি ১৯৯২ সালে দক্ষিণ আফ্রিকার তৎকালীন ব্যাটসম্যান পিটার কার্স্টেনকে একই রকম ভাবে বরখাস্ত করেছিলেন, তিনি এই বিতর্কের সমাধানের জন্য সরব হয়েছেন। কপিল দেবের দাবি, তীব্র বিতর্কের পরিবর্তে তিনি মনে করেন, এর একটি সহজ নিয়ম থাকা উচিত। তিনি ইনস্টাগ্রামে লিখেছেন, ‘এমন পরিস্থিতিতে, প্রতি বার তীব্র বিতর্কের পরিবর্তে আমি অনুভব করি - একটি সহজ নিয়ম থাকা উচিত। ব্যাটসম্যানদের তাদের রান থেকে বঞ্চিত করা উচিত। এটিকে শর্ট রান হিসাবে বিবেচনা করা উচিত। আমার মনে হয়, এটি একটি ভালো সমাধান।’

কপিলের পোস্ট।
কপিলের পোস্ট।

আসল ঘটনা যা ঘটেছে

দীপ্তি যখন ম্যাচের ৪৪তম ওভারে বোলিং করছিলেন, ক্যাপ্টেন হরমনপ্রীত কাউর চার্লি ডিনকে মানকডিং করার ইঙ্গিত দিয়েছিলেন। এবং দীপ্তি মানকডিং করেন ডিনকে। ডিন ৮০ বলে ৫টি চারের সাহায্যে ৪৭ রান করেছিলেন। এ ভাবে আউট হওয়ার পর ডিন খুবই হতাশ হয়ে মাঠের মধ্যেই কেঁদে ফেলেন।

আরও পড়ুন: দীপ্তিকে পুরস্কৃত করা উচিত-অ্যান্ডারসন, বিলিংদের সমালোচনার তীব্র কটাক্ষ অশ্বিনের

দীপ্তির বক্তব্য

সোমবার সকালে কলকাতা বিমানবন্দরে অবতরণের পর যথারীতি মানকাডিং নিয়ে দীপ্তিকে একাধিক প্রশ্নের মুখে পড়তে হয়। চূড়ান্ত আত্মবিশ্বাসের সঙ্গে বাংলার মেয়ে বলেন, ‘কিছু না। আমাদের ওটা পরিকল্পনা ছিল। ও বারবার ক্রিজের বাইরে বেরিয়ে যাচ্ছিল। আমরা ওকে সতর্কও করেছিলাম। যা নিয়ম এবং আইন আছে, সে ভাবেই আমরা আউট করেছি।’ সঙ্গে তিনি বলেন, ‘আম্পায়ারকেও বলেছিলাম আমরা। কিন্তু তার পরেও ক্রিজ থেকে বেরিয়ে এসেছিল ও। তাই আমাদের কিছু করার ছিল না।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন