বাংলা নিউজ > ময়দান > কার কথায় এই সব টুর্নামেন্ট খেলছে জানি না- কোচের তোপের মুখে মনু ভাকের
মনু ভাকের। ছবি- পিটিআই (PTI)
মনু ভাকের। ছবি- পিটিআই (PTI)

কার কথায় এই সব টুর্নামেন্ট খেলছে জানি না- কোচের তোপের মুখে মনু ভাকের

  • জুনিয়র বিশ্বচ্যাম্পিয়নশিপে মোট ৫টি ইভেন্টে অংশ নেওয়ার বিষয়ে ভাবনা-চিন্তা করছেন মনু।

শুভব্রত মুখার্জি

টোকিও অলিম্পিক্সে পদক জয়ের নিরীখে ভারত তাদের সেরা পারফরম্যান্স করলেও শুটিংয়ে ভারতের ফল প্রত্যাশার তুলনায় অত্যন্ত খারাপ হয়েছে। যেখানে আশা করা হয়েছিল ২-৩টি পদক ভারত এই বিভাগে জিততে পারে, সেখানে একটিও পদক ভারত পেতে সমর্থ হননি ভারতীয় শুটাররা।

টোকিওয় শুটারদের মধ্যে মেডেলের প্রত্যাশা সবথেকে বেশি করা হয়েছিল ১৯ বছর বয়সী মনু ভাকেরের কাছ থেকে। সেই মনুকে নিয়ে ভারতীয় সমর্থকদের জন্য বেশ খারাপ খবর শোনালেন তাঁর কোচ তথা প্রাক্তন জাতীয় চ্যাম্পিয়ান শুটার রোনক পণ্ডিত। মনুর টেকনিকে বড়সড় গলদ ধরা পড়েছে। যার ফলে এক্ষুনি কোনও রকমের প্রতিযোগিতায় মনু অংশ নেবেন না।

সৌরভ চৌধুরী, মনু ভাকেররা টোকিও গেমসের মতো বড় মঞ্চে প্রত্যাশার চাপ সামলাতে পারেননি। বিশেষ করে মনু ভাকেরের ক্ষেত্রে তাঁর ভাগ্যও তাঁর সাথে ছিল না। ইভেন্ট চলাকালীন মনুর পিস্তল খারাপ হয়ে যাওয়াকে দুর্ভাগ্য ছাড়া আর কিইবা বলা যেতে পারে। টোকিও থেকে খালি হাতে ফেরার পরে মনু সকলকে তাঁর পাশে থাকার জন্য ধন্যবাদ জানিয়ে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক থেকে দেশের জন্য পদক জয়ের অঙ্গীকারও করেন।

উল্লেখ্য টোকিও গেমসের ব্যর্থতার পরে ১৯ বছর বয়সী মনু ফের একবার জুনিয়র লেভেলে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন। ২০১৮ সালের পরে তাঁকে ফের একবার দেখা যাবে জুনিয়র লেভেলে। তবে কোচ রোনক পন্ডিত মনে করেন তাঁর আগে মনুর টেকনিকের গলদ শুধরানোর দরকার আছে। উল্লেখ্য, এই মাসের শেষদিকেই পেরুর লিমাতে আইএসএসএফ আয়োজিত জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার ব্যাপারে মনস্থির করেছেন মনু।

মনুর বিষয়ে বলতে গিয়ে রোনক পন্ডিত এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানান, 'আমি জানি না মনুর ব্যাপারে এই সিদ্ধান্তগুলো কে বা কারা নিচ্ছে। আমি জানিনা ওর কি চিন্তাভাবনা রয়েছে। ও টোকিও থেকে ফেরার পরে আর আমার সাথে যোগাযোগই করেনি। টোকিও গেমসের আগেই ওর বেশ কিছু টেকনিকে গলদ ধরা পড়েছিল। তবে গেমস একেবারে কাছে থাকায় সেইসব শুধরানোর সুযোগ তখন পাওয়া যায়নি। আমি ১০ এবং ২৫ মিটারের ক্ষেত্রে সেইসব গলদ শুধরানোর একটা পরিকল্পনা করেছিলাম। সেই কারণে ওকে বেশ কিছুদিন প্রতিযোগিতার বাইরে থাকতে হতো। আমি ওকে টেকনিকের সমস্যা দূর করতে একটি ডিটেলস প্ল্যানও দিয়েছিলাম। কিন্তু টোকিও থেকে ফেরার পরে তো ও আমার সাথে যোগাযোগ রাখার প্রয়োজনীয়তা অনুভব করল না।' উল্লেখ্য লিমাতে আসন্ন জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে মোট ৫টি ইভেন্টে অংশ নেওয়ার ব্যাপারে ভাবনা চিন্তা করছেন মনু।

বন্ধ করুন