অবসর নিলেন রুশ টেনিস তারকা মারিয়া শারাপোভা।
অবসর নিলেন রুশ টেনিস তারকা মারিয়া শারাপোভা।

গ্ল্যামার হারাল টেনিস কোর্ট, অবসর নিলেন ৫ গ্র্যান্ডস্ল্যাম জয়ী মারিয়া শারাপোভা

  • ২০০৪ সালে উিম্বলডন জিতে প্রথম প্রচারের আলোয় প্রবেশ করেন মারিয়া শারাপোভা। তাঁর অর্জন করা ৫টি গ্র্যান্ডস্ল্যাম খেতাবের মধ্যে রয়েছে দু’ বার ফ্রেঞ্চ ওপেন জয়।

টেনিস কোর্ট থেকে অবসর নিলেন পাঁচটি গ্র্যান্ডস্লামের মালিক গ্ল্যামারকুইন মারিয়া শারাপোভা। বুধবার এই ঘোষণা করেচেন ৩২ বছর বয়েসি রাশিয়ান টেনিস তারকা।

‘ভ্যানিটি ফেয়ার’ পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে তিনি লিখেছেন, ‘পিছন ফিরে দেখে বুঝতে পারি, আমার কাছে টেনিস ছিল পর্বত বিশেষ।’

শারাপোভা লিখেছেন, ‘আমার গোটা যাত্রাপথে পেরোতে হয়েচে অসংখ্য উপত্যকা, নিতে হয়েচে বহু ঘুরপথ, কিন্তু শিখর থেকে যে দৃশ্য উপভোগ করেছি, তা অভূতপূর্ব। আঠাশ বছর ও ৫টি গ্র্যান্ডস্ল্যামের পরে, যদিও ভিন্ন ভূস্তর পেরিয়ে অন্য এক পাহাড়ে উঠতে এখন প্রস্তুত হচ্ছি... বুঝতে পেরেছি যে, টেনিসই আমাকে বিশ্বদর্শন করিয়েছে। আমি যে কী দিয়ে তৈরি, তা বুঝিয়েছে টেনিসই। এ হল নিজেকে পরীক্ষা করার এবং নিজের বেড়ে ওঠা মেপে চলার এক অভিযান। তাই পরবর্তী অধ্যায়ে যা-ই করতে যাই না কেন, অর্থাত্ আমার নতুন পাহাড়ে উঠতে গিয়েও নিজেকে টেলে নিয়ে চলব। আমি তখনও পাহাড়ে উঠব, তখনও বাড়তে থাকব।’

২০০৪ সালে উিম্বলডন জিতে প্রথম প্রচারের আলোয় প্রবেশ করেন মারিয়া শারাপোভা। তাঁর অর্জন করা ৫টি গ্র্যান্ডস্ল্যাম খেতাবের মধ্যে রয়েছে দু’ বার ফ্রেঞ্চ ওপেন জয়। ২০১৬ সালে ডোপিংয়ের অভিযোগে ১৫ মাস টেনিস কোর্ট থেকে নির্বাসিত হন শারাপোভা। এরপর একাধিক চোট-আঘাতের শিকারও হন রাশিয়ান সুন্দরী।

তাঁর শেষ ম্যাচ গত জানুয়ারি মাসে অস্ট্রেলীয় ওপেনে। প্রতিযোগিতার প্রথম রাউন্ডের সেই ম্যাচে ডনা ভেকিচের কাছে পরাজিত হয়ে কোর্ট ছাড়েন শারাপোভা। এবার পেশাদার টেনিস সার্কিট থেকে তিনি চিরবিদায় নিলেন।

বন্ধ করুন