বাংলা নিউজ > ময়দান > নিজের বর্ণোজ্জ্বল কেরিয়ারের সেরা সিরিজ কোনটি, নির্দিধায় জানালেন সচিন
অস্ট্রেলিয়া বনাম ভারত। ফাইল ছবি- গেটি ইমেজেস।
অস্ট্রেলিয়া বনাম ভারত। ফাইল ছবি- গেটি ইমেজেস।

নিজের বর্ণোজ্জ্বল কেরিয়ারের সেরা সিরিজ কোনটি, নির্দিধায় জানালেন সচিন

  • মাস্টার ব্লাস্টার ভারতীয় ক্রিকেট দলের মাইলস্টোনসূচক টেস্ট সিরিজের দিকে ইঙ্গিত করেন।

আন্তর্জাতিক ক্রিকেটে বেশ কিছু দ্বি-পাক্ষিক সিরিজ নিয়ে সারা বিশ্বের আগ্রহ থাকে। অ্যাসেজ সিরিজ যদি ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের কাছে সবথেকে বেশি গুরুত্ব পেয়ে থাকে, তবে ভারত-পাক সিরিজ দুই উপমহাদেশীয় ক্রিকেট শক্তির কাছে অগ্রাধিকার পায় সবসময়।

যদিও ক্রিকেটারদের কাছে সারা জীবনে বেশ কয়েকটা সিরিজ স্মরণীয় হয়ে থাকে সাফল্য-ব্যর্থতার নিরিখে। কিংবদন্তি সচিন তেন্ডুলকর এমনই এক সিরিজের কথা উল্লেখ করলেন, যেখানে তাঁর ব্যক্তিগত পারফর্ম্যান্সের থেকেও টিম ইন্ডিয়ার সাফল্য চিরস্থায়ী জায়গা করে নিয়েছে ক্রিকেটের লোকগাথায়। মাস্টার ব্লাস্টার নির্দিধায় জানালেন, সেটিই ছিল তাঁর কেরিয়ারের সেরা ক্রিকেট সিরিজ।

আসলে সচিন উল্লেখ করেন ২০০১ সালের ঐতিহাসিক ভারত-অস্ট্রেলিয়া সিরিজের কথা। স্টিভ ওয়ার অস্ট্রেলিয়া দলের বিজয়রথ থামানোর স্মৃতি তেন্ডুলকরের মনে আজও উজ্জ্বল। ভারত প্রথম টেস্ট হারে একতরফাভাবে। কলকাতায় দ্বিতীয় টেস্টে ফলো-অন করতে বাধ্য হয় টিম ইন্ডিয়া। তবে তার পর থেকেই ম্যাচ তথা সিরিজের মোড় ঘুরিয়ে দেয় ভিভিএল লক্ষ্মণ ও রাহুল দ্রাবিড়ের রূপকথার পার্টনারশিপ।

দ্বিতীয় টেস্টে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেওয়ার পর ভারত তৃতীয় টেস্টও পকেটে পোরে এবং ২-১ ব্যবধানে সিরিজের দখল নেয়। এবিসি অস্ট্রেলিয়াকে দেওয়া সাক্ষাত্কারে সচিন বলেন, ‘প্রথম টেস্টে ওরা (অস্ট্রেলিয়া) আমাদের দাপটের সঙ্গে ১০ উইকেটে পরাজিত করে। দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংস থেকে আমরা দারুণভাবে ঘুরে দাঁড়াই। তৃতীয় টেস্টেও আমরা জিতে যাই। আমরা ২-১ ব্যবধানে সিরিজ জিতি। কোনও সন্দেহ নেই যে, ওটাই আমার জীবনের সেরা সিরিজ ছিল।'

বন্ধ করুন