বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়ার মেয়েদের তিনবার বিশ্বচ্যাম্পিয়ন করিয়ে ইয়ন মর্গ্যানদের হেড কোচ হলেন মট

অস্ট্রেলিয়ার মেয়েদের তিনবার বিশ্বচ্যাম্পিয়ন করিয়ে ইয়ন মর্গ্যানদের হেড কোচ হলেন মট

ম্যাথিউ মট। ছবি- রয়টার্স (Reuters)

ম্যাথিউয়ের কোচিংয়ে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল ২টি T20 বিশ্বকাপ ও ১টি ODI বিশ্বকাপ জেতে।

আইপিএলের পরেই ইংল্যান্ড ক্রিকেট দলের টেস্ট কোচ হিসেবে দায়িত্ব নিতে চলেছেন ব্রেন্ডন ম্যাকালাম। কলকাতা নাইট রাইডার্স ছেড়ে ম্যাকালামের বেন স্টোকসদের দায়িত্ব নেওয়ার কথা ইসিবির তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। এবার ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে সীমিত ওভারের ক্রিকেটে ইয়ন মর্গ্যানদের নতুন হেড কোচের নাম ঘোষণা করা হয়।

সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের হেড কোচ নিযুক্ত হলেন ম্যাথিউ মট। ৪৮ বছর বয়সী মট ইসিবির সঙ্গে চার বছরের চুক্তিতে সই করেন। আগামী মাসে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজ দিয়েই তিনি ইংল্যান্ড কোচ হিসেবে যাত্রা শুরু করবেন বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন:- ENG vs NZ: স্টোকসের নেতৃত্বে ইংল্যান্ডের টেস্ট দলে ফিরলেন ব্রড-অ্যান্ডারসন, শিকে ছিঁড়ল না বাটলারের ভাগ্যে

ইংল্যান্ডের হেড কোচ নিযুক্ত হওয়ার আগে ম্যাথিউ মট টানা সাত বছর অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দলকে কোচিং করিয়েছেন। ২০১৫ সালে তিনি অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দলের দায়িত্ব নেন। তাঁর কোচিংয়ে অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল ২০১৮ ও ২০২০ সালে টি-২০ বিশ্বকাপ জেতে। এছাড়া এবছরেই মটের প্রশিক্ষণে অস্ট্রেলিয়ার মেয়েরা ওয়ান ডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়।

আরও পড়ুন:- মুম্বই না CSK, কারা 'লাস্ট বয়' হয়ে IPL 2022 শেষ করবে? উত্তর রয়েছে এই অঙ্কেই

তার আগে মট নিউ সাউথ ওয়েলসের হেড কোচ ছিলেন। তাঁর কোচিংয়ে নিউ সাউথ ওয়েলস চ্যাম্পিয়ন্স লিগ টি-২০'র খেতাব জেতে। এছাড়া গ্ল্যামারগনের কোচ হিসেবে এবং ২০১৫ বিশ্বকাপে আয়ারল্যান্ডের পরামর্শদাতা হিসেবেও কাজ করেছেন তিনি।

বন্ধ করুন