বাংলা নিউজ > ময়দান > দল থেকে বাদ পড়ে নিজের উপরেই আস্থা হারান ময়াঙ্ক, দাবি তাঁর ছেলেবেলার কোচের
ময়াঙ্ক আগরওয়াল।
ময়াঙ্ক আগরওয়াল।

দল থেকে বাদ পড়ে নিজের উপরেই আস্থা হারান ময়াঙ্ক, দাবি তাঁর ছেলেবেলার কোচের

  • অজি সফরে দল থেকে বাদ পড়ে একটা সময় ময়াঙ্ক আগরওয়াল নাকি নিজের দক্ষতার উপরেই আস্থা হারিয়ে ফেলেছিলেন। এমনটা জানিয়েছেন তার কিশোর বয়সের কোচ আরএক্স মুরালি

শুভব্রত মুখার্জি

ভারতীয় দলের বিশেষ করে টেস্ট দলে একটা সময় রেগুলার ওপেনার হিসেবে খেলেছেন তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান ময়াঙ্ক আগরওয়াল। প্রসঙ্গত ২০১৮ সালে অস্ট্রেলিয়া সফরে ভারতীয় জাতীয় দলের ওপেনার হিসেবে নিয়ে যাওয়া হয়েছিল পৃথ্বী শ'কে। অনুশীলন ম্যাচে চোট পেয়ে ছিটকে যান পৃথ্বী। সেই সফরে ব্যাট হাতে ভাল পারফরম্যান্স করেন ময়াঙ্ক। পরবর্তীতে তাঁকেই ওপেনার হিসেবে খেলার সুযোগ দেওয়া হয়। আর সেটা পুরোপুরি কাজে লাগান ময়াঙ্ক। 

২০২০ সালের শেষে ফের অজি সফরে যায় ভারত। সেখানে ব্যাট হাতে খুব একটা ভাল পারফরম্যান্স না করতে পারার কারণে তাঁকে কয়েকটা টেস্টে বাদ পর্যন্ত পড়তে হয়‌ । এর পর শেষ টেস্টে দলে ফিরে  ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

তবে অজি সফরে দল থেকে বাদ পড়ে একটা সময় ময়াঙ্ক আগরওয়াল নাকি নিজের দক্ষতার উপরেই আস্থা হারিয়ে ফেলেছিলেন। এমনটা জানিয়েছেন তার কিশোর বয়সের কোচ আরএক্স মুরালি। ২০২০-'২১ বর্ডার-গাভাস্কর ট্রফিতে তিন টেস্টে মাত্র ৭৮ রান করেছিলেন তিনি। নিজের শেষ ৮ ইনিংসে মাত্র ৮৮ রান করতে সমর্থ হন ময়াঙ্ক। ফলে অজি সফরে ওপেনার হিসেবে তাঁকে শেষ দুই টেস্টে খেলানো হয়নি।

এক জনপ্রিয় ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে ময়াঙ্কের কিশোর বয়সের কোচ মুরালি বলেন ' সবটাই আপনার মানসিক প্রস্তুতির উপর নির্ভর করে। যখন সময় খারাপ যায়, তখন হঠাৎ করেই তুমি মানসিক ভাবে নিজের ক্ষমতার প্রতি সন্দেহ করতে শুরু কর। এর ফলে একটা সময় যে মানসিক দৃঢ়তা ,উচ্চতায় নিজেকে নিয়ে গিয়েছিলে, সেই জায়গাটা নড়বড়ে হতে শুরু কর। এই অবস্থায় নিজের ক্ষমতা নিয়ে দ্বিধা তৈরি হয়। ঠিক এই ঘটনাটাই ময়াঙ্কের সাথে ঘটেছে। একজন ক্রীড়াবিদের মধ্যে সব সময় উদ্বেগ কাজ করে। খেলার মাঠে কিন্তু সাফল্যের থেকে ব্যর্থতার জায়গাটা অনেক বেশি। যখন একটি জায়গার জন্য সুস্থ লড়াই থাকে, তখন এই ধরণের উদ্বেগ কাজ করে থাকে। এই সময় একটা ব্যর্থতা চাপ বাড়ায়। পর পর ব্যর্থ হলে যে মানসিক দৃঢ়তার প্রক্রিয়া শুরু হয়েছিল তা ধাক্কা খায়। সেই মানসিক দৃঢ়তার উপর মায়াঙ্ক এর পর কাজ শুরু করে এবং আইপিএলে এর সুফল পান।'

বন্ধ করুন