বাড়ি > ময়দান > ফর্মুলা ওয়ান ট্র্যাকে ঝড় তুলে বর্ণবাদের প্রতিবাদ জানাবে মার্সিডিজের নতুন গাড়ি
মার্সিডিজের এমন কালো গাড়িই দৌড়বে ফর্মুলা ওয়ান ট্র্যাকে। ছবি-এপি।
মার্সিডিজের এমন কালো গাড়িই দৌড়বে ফর্মুলা ওয়ান ট্র্যাকে। ছবি-এপি।

ফর্মুলা ওয়ান ট্র্যাকে ঝড় তুলে বর্ণবাদের প্রতিবাদ জানাবে মার্সিডিজের নতুন গাড়ি

  • F1-এর গোটা মরশুমে ব্ল্যাক লাইভস ম্যাটার ক্যাম্পেনে সামিল হওয়ার অভিনব উদ্যোগ চ্যাম্পিয়নদের।

আমেরিকায় জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর থেকে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদে উত্তাল সারা বিশ্ব। প্রতিবাদে স্বতঃস্ফূর্তভাবে সামিল হয়েছে খেলার দুনিয়া। ক্রিকেট থেকে ফুটবল, টেনিস থেকে বক্সিং, বাস্কেটবল থেকে কুস্তি, ক্রীড়া বিশ্বের সব মহলেই উঠেছে প্রতিবাদী স্লোগান। বর্ণবাদের বিরুদ্ধে এই লড়াইয়ে সামিল হল গতির দুনিয়াও।

লুইস হ্যামিলটনের মতো রেসিং দুনিয়ার কিংবদন্তি শুরু থেকেই সোচ্চার হয়েছেন সাম্যের দাবিতে। এবার বর্ণবাদের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ জানানোর সিদ্ধান্ত নিল ফর্মুলা ওয়ান চ্যাম্পিয়ন মার্সিডিজ দল। ২০২০ মরশুম জুড়ে ব্ল্যাক লাইভস ম্যাটার প্রচারাভিযানে সামিল হওয়ার অভিনব উপায় খুঁজে বার করে মার্সিডিজ কর্তৃপক্ষ।

সারা বছর ধরে ফর্মুলা ওয়ান ট্র্যাকে ঝড় তুলবে মার্সিডিজের কালো রঙের গাড়ি। শুরু থেকে এ পর্যন্ত ফর্মুলা ওয়ানে দৌড়ে আসছে মার্সিডিজের সিলভার (রুপালি) রঙের গাড়ি। ব্ল্যাক লাইভস ম্যাটার ক্যাম্পেনের জন্যই গাড়ির রং বদলে কালো করার সিদ্ধান্ত নিয়েছে মার্সিডিজ।

মার্সিডিজের টিম প্রিন্সিপল টোটো ওলফ এপ্রসঙ্গে বলেন, ‘আমাদের সমাজ, আমাদের খেলা ও আমাদের দলে বর্ণবাদ এবং বৈষম্যের কোনও জায়গা নেই। এটাই মূল বিশ্বাস মার্সিডিজ দলের। তবে আমাদের মানসিকতা পরিচ্ছন্ন বলে চারিদিকের বৈষম্য নিয়ে চুপ থাকতে পারি না। বৈষম্যের বিরুদ্ধে আওয়াজ তুলতে আমরা আমাদের বিশ্বজোড়া মঞ্চটাকে ব্যবহার করতে চাই। সেই উদ্যোগে সামিল মার্সিডিজের রুপালি গাড়ি এবার গোটা মরশুমে দৌড়বে কালো রংয়ে। এভাবেই আমরা নিজেদের দায়বদ্ধতা তুলে ধরতে চাই।’

বন্ধ করুন