বাংলা নিউজ > ময়দান > জাভিকে স্পর্শ করলেন, বার্সেলোনার চারটে সর্বোচ্চ রেকর্ড এখন মেসির দখলে
লিওনেল মেসি। ছবি: রয়টার্স (REUTERS)
লিওনেল মেসি। ছবি: রয়টার্স (REUTERS)

জাভিকে স্পর্শ করলেন, বার্সেলোনার চারটে সর্বোচ্চ রেকর্ড এখন মেসির দখলে

  • একের পর এক রেকর্ড গড়ে চলেছেন লিয়োনেল মেসি। এ বার বার্সেলোনার জার্সি গায়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড করে ফেললেন তিনি। যদিও এই মুহূর্তে প্রাক্তন ফুটবলার এবং মেসির এক সময়ের সতীর্থ জাভি হার্নান্ডেজের সঙ্গে একই সারিতে রয়েছেন তিনি। জাভি এবং মেসি দু’জনেই বার্সার জার্সিতে ৭৬৭টি করে ম্যাচ খেলে ফেলেছেন।

রবিবার রাতে লা লিগায় হুয়েস্কার বিরুদ্ধে ম্যাচ খেলতে নামার সঙ্গে সঙ্গেই জাভি হার্নান্ডেজকে স্পর্শ করে ফেলেন লিওনেল মেসি। এত দিন বার্সার জার্সি গায়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড ছিল জাভির দখলে। সেই রেকর্ডে এ বার ভাগ বসালেন আর্জেন্তিনার তারকা ফুটবলার। বার্সার জার্সিতে মেসি এবং জাভির ম্যাচ সংখ্যা ৭৬৭। ফুটবলার জাভি যেহেতু অবসর নিয়েছেন, খুব স্বাভাবিক ভাবেই তাঁকে এ বার ছাপিয়ে যাওয়ার সুযোগ মেসির সামনে।

জাভির রেকর্ড স্পর্শ করার দিনটাকে স্মরণীয় রাখতেই বোধহয় হুয়েস্কার বিরুদ্ধে জোড়া গোল করেন লিও মেসি। পাশাপাশি একটি গোলও করিয়েছেন। ম্যাচের শুরুর দিকেই বার্সার হয়ে প্রথম গোলটি মেসির। পরের গোলটি অবশ্য করেন ম্যাচের একেবারে শেষ মুহূর্তে ৯০ মিনিটে। বার্সেলোনা ৪-১-এ জয় ছিনিয়ে নেয়। বার্সার হয়ে বাকি দু’টি গোল করেছেন গ্রিজম্যান এবং অস্কার মিঙ্গুয়েজা। এই নিয়ে বার্সেলোনার জার্সিতে ৬৬১ গোল করে ফেললেন মেসি। যা বার্সার ইতিহাসে সর্বোচ্চ।

২০১৮ সালে বার্সার হয়ে সর্বোচ্চ ৩৪টি ট্রফি জেতেন তিনি। পেরিয়ে যান আন্দ্রে ইনিয়েস্তাকে। এই মুহূর্তে বার্সার জার্সিতে সর্বোচ্চ গোল, সর্বোচ্চ ট্রফি, সর্বোচ্চ ম্যাচের মালিক তিনি। এর সঙ্গেই ক্লাব জার্সিতে মেসির আরও একটি রেকর্ড রয়েছে। সবচেয়ে বেশি ২৯০ গোলের অ্যাসিস্ট করেছেন তিনি! সব মিলিয়ে বার্সেলোনার চারটি সর্বোচ্চ রেকর্ড এখন মেসির দখলে।

হুয়েস্কার বিরুদ্ধে জয়কে ধরলে এই নিয়ে লা লিগায় টানা ৪ ম্যাচে জয় পেল বার্সেলোনা। ২৭ ম্যাচে তাদের পয়েন্ট ৫৯। লিগ তালিকায় দু' নম্বরে রয়েছে বার্সা। ৪ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষ স্থানের দখল রেখেছে আটলেটিকো মাদ্রিদ।

বন্ধ করুন