বাংলা নিউজ > ময়দান > Messi: মেসির দুরন্ত গোলে ১০ম লিগা ওয়ানের শিরোপা জয় নিশ্চিত পিএসজির
মেসির দুরন্ত গোলে ১০ম লিগা ওয়ানের শিরোপা জয় নিশ্চিত পিএসজির (AP)

Messi: মেসির দুরন্ত গোলে ১০ম লিগা ওয়ানের শিরোপা জয় নিশ্চিত পিএসজির

  • কোচিং ক্যারিয়ারে এই প্রথম কোনও ঘরোয়া লিগের শিরোপা জিতলেন পচেত্তিনো। ২০২১ সালের জানুয়ারিতে টমাস টুচেলের জায়গায় পিএসজির দায়িত্ব নিয়ে প্রথম মরশুমে ফরাসি কাপ ও ফরাসি সুপার কাপ জিতেছিলেন এই আর্জেন্টাইন কোচ।

শুভব্রত মুখার্জি: লিগা ওয়ানে পিএসজি সমর্থকদের লিওনেল মেসি উপহার দিলেন এক দর্শনীয় গোল। আর কার্যত সেই গোলে ভর করেই লিগা ওয়ানে শিরোপা জয় নিশ্চিত করল পিএসজি। তাদের ইতিহাসে ১০ম লিগা ওয়ানের খেতাব জিতল পিএসজি। যদিও ম্যাচে মেসির করা গোলের ব্যবধান ধরে রাখতে পারেনি পিএসজি। শেষ সময়ে গোল হজম করে হাতছাড়া হয়েছে জয়। তা সত্ত্বেও চার ম্যাচ বাকি থাকতেই লিগা ওয়ানের শিরোপা ঘরে তুলল মাওরিসিও পচেত্তিনোর দল।

দ্বিতীয়ার্ধের বেশিরভাগ সময় একজন কম নিয়ে খেলতে হয়েছে লঁসকে। তাদের বিপক্ষে ঘরের মাঠে শনিবার রাতে ১-১ গোলে ড্র করল পিএসজি। আগের চার ম্যাচে সাত গোল করা কিলিয়ান এমবাপ্পে এদিন একের পর এক সুযোগ নষ্ট করেন। গত মরশুমে লিলের কাছে শিরোপা হারতে হয়েছিল পিএসজি দলকে। এবার তারা ফিরে পেল তাদের হারানো মুকুট। ফ্রান্সের শীর্ষ লিগে পেশাদার যুগে সাঁত এতিয়েনের সবচেয়ে বেশি ১০বার শিরোপা জয়ের রেকর্ডও স্পর্শ করল তারা। অপেশাদার যুগেও সমান সংখ্যক শিরোপা জিতেছে মার্সেইও।

কোচিং ক্যারিয়ারে এই প্রথম কোনও ঘরোয়া লিগের শিরোপা জিতলেন পচেত্তিনো। ২০২১ সালের জানুয়ারিতে টমাস টুচেলের জায়গায় পিএসজির দায়িত্ব নিয়ে প্রথম মরশুমে ফরাসি কাপ ও ফরাসি সুপার কাপ জিতেছিলেন এই আর্জেন্টাইন কোচ। অন্যদিকে ক্লাব ক্যারিয়ারে মেসি জিতলেন ৩৬তম শিরোপা। ম্যাচের ৫৭তম মিনিটে বড় সেটব্যাকের সম্মুখীন হয় লঁস। ডি-বক্সের বাইরে নেইমারকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন অস্ট্রিয়ান ডিফেন্ডার কেভিন ডানসো। ফলে ম্যাচের বাকি অংশে ১০ জনেই খেলতে হয় লঁস দলকে। ৬৮তম মিনিটে চোখধাঁধানো গোল করেন মেসি।

নেইমারের পাস ডি-বক্সের বাইরে পেয়ে বাঁ পায়ের ট্রেডমার্ক শটে গোলের উপরের কোণা দিয়ে ঠিকানা খুঁজে নিতে ভুল করেননি রেকর্ড সাতবারের ব্যালন ডি’অর জয়ী। লিগা ওয়ানে ২২ ম্যাচে মেসির চতুর্থ গোল এটি। মরশুমে সব প্রতিযোগিতা মিলিয়ে আর্জেন্টাইন তারকার ৩০ ম্যাচে গোল করল ৯টি। নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে সমতা ফেরায় লঁস। বাঁ দিক থেকে সতীর্থের পাস দূরের পোস্টে পেয়ে ফাঁকা গোলে পাঠান অরক্ষিত ফরাসি ফরোয়ার্ড কোঁহতাঁ জঁ।

৩৪ ম্যাচে ২৪ জয় ও ৬ ড্রয়ে পিএসজির পয়েন্ট দাড়াল ৭৮। এক ম্যাচ কম খেলে ৬২ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে মার্সেই।

বন্ধ করুন