বাংলা নিউজ > ময়দান > ১২ মিনিটের লড়াইয়ে দু'বছরের খরা কাটল বার্সার, রেকর্ড গড়লেন মেসি
কোপা দেল রে চ্যাম্পিয়ন হওয়ার উচ্ছ্বাস বার্সার। ছবি: রয়টার্স
কোপা দেল রে চ্যাম্পিয়ন হওয়ার উচ্ছ্বাস বার্সার। ছবি: রয়টার্স

১২ মিনিটের লড়াইয়ে দু'বছরের খরা কাটল বার্সার, রেকর্ড গড়লেন মেসি

  • অ্যাথলেলিট বিলবাওকে ৪-০ হারিয়ে কোপা দেল রে চ্যাম্পিয়ন হল বার্সা। মেসি করলেন জোড়া গোল।

তীব্র গুমোট পরিবেশে এ যেন হঠাৎ করে বসন্তের ছোঁয়া! ট্রফির খরা কাটিয়ে অবশেষে অক্সিজেন পেল বার্সেলোনা! কোপা দেল রে চ্যাম্পিয়ন হয়ে দু'বছর পরে বার্সেলোনাকে কোনও ট্রফি এনে দিলেন লিওনেল মেসিরা!

এমনিতে নানা কারণে বার্সেলোনা তীব্র চাপের মধ্যে রয়েছে। আর্থিক অবস্থা নিয়ে সমস্যা, মেসির ক্লাব ছেড়ে যাওয়ার জল্পনা, টানা ট্রফি না পাওয়ার হাহুতাশ, সব মিলিয়েই একটা অস্বস্তিকর পরিবেশ ছিল বার্সায়। এক ধাক্কায় যেন সেটা কেটে গেল। অ্যাথলেলিট বিলবাওকে ৪-০ হারিয়ে কোপা দেল রে চ্যাম্পিয়ন হল বার্সা। মেসি করলেন জোড়া গোল।

কোপা দেল রে চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি নতুন রেকর্ড গড়লেন মেসি। ফুটবলারদের সবচেয়ে বেশি ট্রফি জয়ের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এলেন তিনি। আন্দ্রে ইনিয়েস্তা এবং ম্যাক্সওয়েল ৩৭টি করে ট্রফি জিতেছিলেন। কোপা দেল রে চ্যাম্পিয়ন হওয়ার পর মেসিও ৩৭টি ট্রফি জয়ের স্বাদ পেলেন। এই তালিকায় শীর্ষে রয়েছে দানি আলভেস। তিনি ৪২টি ট্রফি জিতেছেন। আলভেসের থেকে পাঁচটি ট্রফি কম জিতেছেন মেসি। দেখার আলভেসকে স্পর্শ করতে পারেন কি না এই তারকা!

এ ছাড়াও বিলবাওয়ের বিরুদ্ধে মেসির করা জোড়া গোলের সুবাদে ২০২০-'২১ মরশুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৩১ গোল হয়ে গেল মেসির। ২০০৮-'০৯  মরশুম থেকে টানা ১৩ বার ৩০ বা তার বেশি গোলের রেকর্ড গড়লেন তিনি। এর আগে টানা ১২ মরশুম ৩০ বা তার বেশি গোলের রেকর্ড ছিল জার্মানির গার্ড মুলারের। 

এ দিন শুধু বার্সেলোনার চ্যাম্পিয়ন হওয়াই নয়, মেসির জোড়া গোল, রেকর্ড- এ সব যেন আরও বেশি স্বস্তি এনে দিয়েছে ক্লাবকে। যদিও ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য ছিল। দ্বিতীয়ার্ধের ১৫ মিনিটও হতাশাই ছিল সঙ্গী। কিন্তু ম্যাচের ৬০ মিনিট থেকে খেলার রঙ বদলাতে শুরু করে। ৬০-৭২ এই ১২ মিনিটের মধ্যেই খেলা শুরু করে একেবারে শেষ করে দেয় বার্সা। 

৬০ মিনিটের মাথায় আতোয়াঁ গ্রিজম্যান এগিয়ে দেন বার্সেলোনাকে। এর ঠিক ৩ মিনিট পরই ব্যবধান বাড়ান ফ্রেঙ্কি দে জং। ৬৮ এবং ৭২ মিনিটে মেসি ম্য়াজিক। জোড়া গোল করে বিলবাওকে একেবারে কোণঠাঁসা করে ফেলেন আর্জেন্তিনার তারকা ফুটবলার। বড় কোনও অঘটন না ঘটালে এখান থেকে বিলবাওয়ের আর ম্যাচে ফেরার কোনও সম্ভাবনাই ছিল না। এই নিয়ে ৩১ বার কোপা দেল রে চ্যাম্পিয়ন হল বার্সা। এর মধ্যে মেসি অবশ্য ৭ বার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছেন।

এই জয়ে স্বাভাবিক ভাবেই খুশি বার্সেলোনার প্রতিক্যেই। বার্সায় কোচ হয়ে আসার পর এটাই রোনাল্ড কোম্যানের প্রথম ট্রফি। স্বভাবতই উচ্ছ্বসিত কোচ ম্যাচের পর বলেন, ‘একটা ট্রফি জয় খুবই দরকার ছিল। ক্লাবে অনেক পরিবর্তন ঘটেছে। নতুন ফুটবলাররাও এসেছে। সব মিলিয়ে এই ট্রফি মোটিভেশন হিসেবে কাজ করবে। এর পর তো লা লিগার লড়াই রয়েছেই।’

চ্যাম্পিয়ন্স লিগ থেকে আগেই ছিটকে গিয়েছে বার্সা। রিয়েলের কাছে হেরে লা লিগার লড়াইয়ে কিছুটা পিছিয়ে পড়েছে। যে কারণে এই ট্রফি জয় মেসিদের নতুন করে লড়াইয়ের জন্য অনুপ্রাণিত করবে।

বন্ধ করুন