বাংলা নিউজ > ময়দান > Mexican Open: নোরিকে হারিয়ে চতুর্থবার মেক্সিকান ওপেন জিতলেন রাফায়েল নাদাল
অ্যাকাপুলকোয় জীবনের ৯১তম শিরোপা জিতলেন রাফায়েল নাদাল (ছবি:এপি)

Mexican Open: নোরিকে হারিয়ে চতুর্থবার মেক্সিকান ওপেন জিতলেন রাফায়েল নাদাল

  • মেক্সিকান ওপেনের ফাইনাল ম্যাচে স্পেনের টেনিস তারকা রাফায়েল নাদাল ইংল্যান্ডের ক্যামেরোন নোরিকে ৬-৪, ৬-৪ গেমে হারালেন। চতুর্থবার মেক্সিকান ওপেনের শিরোপা জিতলেন নাদাল।

স্পেনের টেনিস তারকা রাফায়েল নাদাল মেক্সিকান ওপেনের ফাইনাল ম্যাচে ইংল্যান্ডের ক্যামেরোন নোরিকে ৬-৪, ৬-৪ গেমে হারিয়ে চতুর্থবারের মতো মেক্সিকান ওপেনের শিরোপা জিতেছেন। চলতি বছরে এটি নাদালের দ্বিতীয় বড় শিরোপা। এর আগে তিনি বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন। চতুর্থবারের মতো মেক্সিকো ওপেনের শিরোপা জিতেছেন নাদাল। ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী নাদাল প্রথমবারের মতো আকাপুলকোতে নোরির বিরুদ্ধে খেলছিলেন। এই দুই খেলোয়াড়ের মধ্যে মোট তিনটি ম্যাচ হয়েছে এবং প্রতিবারই নোরিকে হারিয়েছেন নাদাল।

এর আগে সেমিফাইনাল ম্যাচে বিশ্বের এক নম্বর দানিল মেদভেদেভকে ৬-৩, ৬-৩ গেমে হারিয়েছিলেন নাদাল। এর আগে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল নাদাল ও মেদভেদেভ। পাঁচ সেট স্থায়ী এই ম্যাচে নাদাল ৩-২ ব্যবধানে মেদভেদেভকে পরাজিত করেছিলেন। রাফায়েল নাদাল ২০০৫ সালে প্রথমবারের মতো মেক্সিকো ওপেন জিতেছিলেন। এরপর ২০১৩, ২০২০ ও ২০২২ সালেও এই শিরোপা জিতেছেন তিনি। ২০২২ সালে এটি নাদালের টানা ১৫তম জয়। এটি তার ৯১তম এটিপি শিরোপা। সবচেয়ে বেশি শিরোপা জয়ের নিরিখে চতুর্থ স্থানে উঠে এসেছেন নাদাল। এই ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছেন জিমি কনরস, যিনি ১০৯টি শিরোপা জিতেছেন। দুই নম্বরে রজার ফেডেরার, তিন নম্বরে রয়েছেন ইভান লেন্ডল।

নোরি জানুয়ারিতে তার চারটি ম্যাচ হেরেছিল। এই মাসে দুর্দান্ত মেজাজে ছিলেন এবং টানা আটটি ম্যাচ জিতে মেক্সিকান ওপেন জিততে চেয়েছিলেন নোরি। যদি তিনি এটি করতে সফল হতেন তবে তিনি ২৯ বছরের ইতিহাসে প্রথম ব্রিটিশ খেলোয়াড় হিসেবে শিরোপা জিততে পারতেন। কিন্তু নাদালের দ্বারা তার স্বপ্ন ভেঙ্গে যায়। ফাইনালের প্রথম সেটেই ক্যামেরনের সার্ভিস ভেঙে ৩-২ গেমে এগিয়ে যান নাদাল। তার পর অবশ্য তাঁকে বিশেষ বেগ দিতে পারেননি ব্রিটিশ তারকা। দুই বাঁহাতি তারকার লড়াই নিয়ে আগ্রহ ছিল টেনিস প্রেমীদের মধ্যে। কিন্তু নাদালের বিরুদ্ধে তেমন প্রতিরোধ গড়ে তুলতে পারেননি বিশ্বের দ্বাদশ বাছাই তারকা। ৫১ মিনিটে প্রথম সেট হারার পর, নোরি দ্বিতীয় সেটে ফিরে গেলেও নাদাল তাকে জয় থেকে দূরে রাখেন। এ বছর নাদাল এখনও পর্যন্ত তিনটি শিরোপা জিতেছেন।

বন্ধ করুন