বাংলা নিউজ > ময়দান > নেদারল্যান্ডসের হয়ে মাঠে নামার দু'মাস পরেই নিউজিল্যান্ডের হয়ে খেলবেন মাইকেল রিপন, কীভাবে সম্ভব? জেনে নিন নিয়ম কী বলছে
নিউজিল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে রিপন। ছবি- গেটি।

নেদারল্যান্ডসের হয়ে মাঠে নামার দু'মাস পরেই নিউজিল্যান্ডের হয়ে খেলবেন মাইকেল রিপন, কীভাবে সম্ভব? জেনে নিন নিয়ম কী বলছে

  • গত এপ্রিলে নেদারল্যান্ডসের হয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলেছেন রিপন। মাস দু'য়েক পরে নিউজিল্যান্ডের হয়ে নেদারল্যান্ডসের বিরুদ্ধে খেলার জন্য ডাক পেলেন তিনি।

গত এপ্রিলে নেদারল্যান্ডসের হয়ে মাঠে নেমেছেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে। মাস দু'য়েক ঘুরতে না ঘুরতেই বদলে গেল ছবিটা। ৩০ বছর বয়সী মাইকেল রিপন এবার নিউজিল্যান্ডের হয়ে খেলতে নামবেন নেদারল্যান্ডসের বিরুদ্ধে।

আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য প্রথমবার নিউজিল্যান্ড দলে ডাক পেলেন রিপন। স্কটল্যান্ডের বিরুদ্ধে একটি ওয়ান ডে ম্যাচের স্কোয়াডেও রয়েছেন তিনি।

বাঁ-হাতি রিস্ট স্পিনার ও ডানহাতি ব্যাটসম্যান রিপন নেদারল্যান্ডসের হয়ে ৯টি ওয়ান ডে ও ১৮টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। সাকুল্যে ৩৯৬ রান ও ২৮টি উইকেট সংগ্রহ করেছেন তিনি। গত মার্চ-এপ্রিলে নেদারল্যান্ডসের হয়ে তিনি শেষবার মাঠে নামেন নিউজিল্যান্ডের বিরুদ্ধেই। তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে যথাক্রমে ৬৭, ১৮ ও ২৪ রান করেন তিনি। তিন ম্যাচে উইকেট নেন ৩টি। এবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে ২টি টি-২০ ম্যাচে নিউজিল্যান্ডের জার্সি গায়ে চাপাবেন রিপন। অগস্টের ৪ ও ৬ তারিখ আমস্টারডামে খেলা হবে ম্যাচ দু'টি।

আরও পড়ুন:- টুইটারে বিপ্লব না দেখিয়ে খেলায় মন দাও, তাহলে কেউ বাদ দিতে পারবে না, রাগ দেখানো ভারতীয় তারকাকে অপ্রিয় পরামর্শ স্মিথের

মাস দু'য়েকের ব্যবধানে অন্য দেশের হয়ে মাঠে নামা কীভাবে সম্ভব?

আসলে আইসিসির নিয়মে আটকাচ্ছে না বলেই রিপন ২ মাসের ব্যবধানে ২টি আলাদা দেশের হয়ে মাঠে নামতে পারবেন। আইসিসির নিয়ম হল, টেস্ট খেলিয়ে পূর্ণ সদস্য দেশের হয়ে খেলার যোগ্যতামান থাকা কোনও ক্রিকেটার অ্যাসোসিয়েট দেশের হয়ে মাঠে নামতে পারবেন। তার পরেও পূর্ণ সদস্য দেশের হয়ে মাঠে নামা আটকাবে না তাঁর। তবে একবার পূর্ণ সদস্য দেশের হয়ে নাম নথিভুক্ত হয়ে গেলে ৩ বছর সহযোগী দেশের হয়ে খেলতে পারবেন না তিনি।

আরও পড়ুন:- ৫৮.২৫৪ কিলোমিটার প্রতি ঘণ্টা! গতিতে ঝড় তুলে ব্রোঞ্জ জিতলেন রোনাল্ডো

রিপন ২০১৩ সাল থেকে নিউজিল্যান্ডে থাকার সুবাদে কিউয়ি দলের হয়ে প্রতিনিধিত্ব করার যোগ্যতামান অর্জন করেছেন। তবে এর আগে কখনও তিনি নিউজিল্যান্ডের জাতীয় দলে ডাক পাননি। তাই এতদিন নেদারল্যান্ডসের হয়ে মাঠে নামতে অসুবিধা ছিল না তাঁর। এবার নিউজিল্যান্ড দলে ডাক পাওয়ায় আগামী ৩ বছর আর নেদারল্যান্ডসের হয়ে মাঠে নামতে পারবেন না তিনি।

বন্ধ করুন