বাংলা নিউজ > ময়দান > জাদেজার পারফরম্যান্স, নজির, সব মিলিয়ে ভারতীয় অলরাউন্ডারে মুগ্ধ ভন
রবীন্দ্র জাদেজা।
রবীন্দ্র জাদেজা।

জাদেজার পারফরম্যান্স, নজির, সব মিলিয়ে ভারতীয় অলরাউন্ডারে মুগ্ধ ভন

  • শুক্রবার নাটিংহ্যামে পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ২০০ উইকেট নেওয়ার পাশাপাশি দু'হাজার রানও করে ফেলেছেন জাদেজা। পাশাপাশি জাদেজা আবার বিশ্বের পঞ্চম ক্রিকেটার, যিনি দ্রুত এই রেকর্ড করেছেন। এর সঙ্গে দায়িত্বপূর্ণ ৫৬ রানও করেছেন তিনি।

রবীন্দ্র জাদেজাকে নিয়ে বরাবরই উচ্ছ্বসিত থাকেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। আসলে ভারতের এই অলরাউন্ডার মাইকেল ভনের খুবই পছন্দের। যে কারণে বরাবরই জাদেজাকে নিয়ে বহু বার খোলাখুলি উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা গিয়েছে ভনকে। শুক্রবার জাদেজার অসাধারণ ব্যাটিং পারফরম্যান্সের পাশাপাশি তাঁর নতুন নজিরের পর আরও এক বার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন মাইকেল ভন। জাদেজাকে ব্রিলিয়ান্ট ক্রিকেটারের আখ্যা দিয়েছেন তিনি।

শুক্রবার নাটিংহ্যামে পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে ২০০ উইকেট নেওয়ার পাশাপাশি দু'হাজার রানও করে ফেলেছেন জাদেজা। পাশাপাশি জাদেজা আবার বিশ্বের পঞ্চম ক্রিকেটার, যিনি দ্রুত এই রেকর্ড করেছেন। শুধু এখানেই শেষ নয়, দায়িত্বপূর্ণ ৫৬ রান করেছেন তিনি। কেএল রাহুলের সঙ্গে জাদেজার ৬০ রানের পার্টনারশিপটাও ভারতের ইনিংসের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল।

এই সব মিলিয়ে ভন উচ্ছ্বসিত। একটি টুইটের মাধ্যমে নিজের উচ্ছ্বাস জাহির করেছেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক। তিনি টুইটে লিখেছেন, ‘ব্রিলিয়ান্ট ক্রিকেটার জাদেজা। যে কোনও টিমের তালিকায় প্রথম নাম।’

দু'হাজার রান পূরণ করতে জাদেজার আর মাত্র ১৫ রান দরকার ছিল। ৬০ ওভারে স্যাম কুরানের বলে ৪ মেরে তিনি টেস্টে দু'হাজার রান করে ফেলেন। জাদেজার আগে থেকেই টেস্টে ২২১টি উইকেট ছিল। এ দিন দু'হাজার রান পূরণ হয়ে যাওয়ায় নতুন নজির গড়ে ফেললেন তিনি। অনিল কুম্বলে, কপিল দেব, হরভজন সিং এবং রবিচন্দ্রন অশ্বিনদের সঙ্গে এলিট গ্রুপে যোগ দিলেন জাদেজা। স্যার ইয়ান বথাম (৪২টি টেস্ট), কপিল দেব এবং ইমরান খান (৫০টি টেস্ট), রবিচন্দ্রন অশ্বিন (৫১টি টেস্ট)-এর পর পঞ্চম ক্রিকেটার, হিসেবে টেস্টে দ্রুত দু'হাজার রান এবং দুশো উইকেট নেওয়ার রেকর্ডও গড়েছেন জাদেজা। ৫৩টি টেস্ট খেলে এই রেকর্ড গড়েছেন তিনি।

বন্ধ করুন