বাংলা নিউজ > ময়দান > উত্তরপ্রদেশ সরকারের থেকে ১.৫০ কোটির পুরস্কার পেয়ে আপ্লুত মীরাবাঈ চানু

উত্তরপ্রদেশ সরকারের থেকে ১.৫০ কোটির পুরস্কার পেয়ে আপ্লুত মীরাবাঈ চানু

মীরাবাঈ চানু। ছবি: এএনআই

লখনউতে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে চানুকে এই সম্মান জানানো হয়।

শুভব্রত মুখার্জি: টোকিও অলিম্পিক গেমসে ভারতের হয়ে প্রথম পদক জিতেছিলেন নর্থ ইস্টের তরুণী ভারোত্তোলক মীরাবাঈ চানু। প্রথম ভারতীয় মহিলা ভারোত্তোলক যিনি ভারতের অলিম্পিক ইতিহাসে প্রথমবার রুপোর পদক জেতেন। দেশে ফেরার পরবর্তীতে তিনি একাধিক সম্মানে সম্মানিত হয়েছেন। সম্প্রতি উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে তাকে সম্মান জানিয়ে ১.৫০ কোটি টাকার পুরস্কার দেওয়া হয়। যোগী সরকারের কাছ থেকে এই পুরস্কার এবং সম্মান পেয়ে আপ্লুত মীরাবাঈ চানু।

লখনউতে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে চানুকে এই সম্মান জানানো হয়। ভারতরত্ন অটল বিহারী বাজপেয়ী একানা স্টেডিয়ামে এই অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। টোকিও অলিম্পিক গেমসে ভারোত্তোলন থেকে ভারতকে রুপো এনে দিয়েছিলেন তিনি। পুরস্কার পাওয়ার পরে প্রতিক্রিয়া দিতে গিয়ে তিনি বলেন 'আমি কৃতজ্ঞ এমন একটি সম্মান পেয়ে।'

তিনি আরও যোগ করেন 'এর আগে আমরা এমন ধরনের সম্মান পেতাম না। ফলে স্বাভাবিকভাবেই আমার কাছে এটা গর্বের মুহূর্ত।' উল্লেখ্য ৪৯ কেজি বিভাগে রুপো জিতেছিলেন মীরাবাই চানু। ২০২৪ প্যারিস অলিম্পিকেও এই বিভাগটি থাকছে। ফলে স্বাভাবিকভাবেই এই বিভাগে পরের অলিম্পিকের থেকেও বেশি পদক জয়ের প্রত্যাশার চাপ বাড়ছে চানুর। উত্তরপ্রদেশ সরকারের পক্ষ থেকে গেমসে সোনাজয়ীদের ২ কোটি, রুপোজয়ীদের ১.৫ কোটি এবং ব্রোঞ্জজয়ীদের ১ কোটি টাকা করে পুরস্কার দেওয়া হয়।

বন্ধ করুন