বাংলা নিউজ > ময়দান > কমনওয়েলথে ৫৫ কেজির এন্ট্রি প্রত্যাখান, ৪৯ কেজিতেই লড়বেন মীরাবাই চানু

কমনওয়েলথে ৫৫ কেজির এন্ট্রি প্রত্যাখান, ৪৯ কেজিতেই লড়বেন মীরাবাই চানু

মীরাবাই চানু (ছবি-টুইটার)

তিনি তার অরিজিনাল ওয়েট ক্যাটাগরি ৪৯ কেজিতেই ফিরতে চলেছেন।

শুভব্রত মুখার্জি: কমনওয়েলথ গেমস শুরুর আগেই যেন কিছুটা ধাক্কা খেলেন টোকিও অলিম্পিক গেমসে ভারোত্তোলনে ভারতের হয়ে নজির গড়ে রুপোর পদকজয়ী তরুণী ভারোত্তোলক মীরাবাই চানু। কমনওয়েলথ গেমসে ৫৫ কেজি বিভাগে তার এন্ট্রি প্রত্যাখান করা হয়েছে গেমস কর্তৃপক্ষের তরফে। ফলে বাধ্য হয়েই ৪৯ কেজি বিভাগে পদকের জন্য লড়তে হবে মীরাবাই চানুকে। এর ফলে বার্মিংহামে ভারতীয় ওয়েটলিফটিং ফেডারেশনের চানুকে নিয়ে কথা প্রাথমিক পরিকল্পনা কিছুটা হলেও ধাক্কা খেল। জুলাই মাসের ২৮ তারিখ শুরু হবে বার্মিংহাম কমনওয়েলথ গেমস। চলবে ৮ অগস্ট পর্যন্ত। চানুর ৫৫ কেজি বিভাগে এন্ট্রি প্রত্যাখান হওয়ার পরবর্তীতে তিনি তার অরিজিনাল ওয়েট ক্যাটাগরি ৪৯ কেজিতেই ফিরতে চলেছেন।

আন্তর্জাতিক ওয়েটলিফটিং ফেডারেশনের তরফে চানুর ৫৫ কেজি বিভাগে এন্ট্রি প্রত্যাখান করে জানানো হয়েছে তেহেতু ৫৫ কেজিতে চানু ভারতের এক নম্বর লিফটার নন সুতরাং এইভাবে তাকে ওয়েট ক্যাটাগরি বদল করতে দেওয়া যাবে না। উল্লেখ্য ২২ বছর বয়সি বিন্দারানি দেবী ৫৫ কেজি বিভাগে ভারতের এক নম্বর লিফটার। প্রাক্তন কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন মীরাবাই চানু ৪৯ কেজিতে ভারতের ১ নম্বর লিফটার।

ভারতীয় লিফটিং ফেডারেশনের তরফে প্রথমে পরিকল্পনা করেছিল বিশ্ব জুনিয়র ব্রোঞ্জ পদকজয়ী ঝিলি ডালাবেহেরাকে ৪৯ কেজিতে লড়াই করানোর। মীরাবাইকে ৫৫ কেজি, ৬৪ কেজিতে দু'বারের জাতীয় চ্যাম্পিয়ন পপি হাজারিকা এবং ৫৯ কেজি বিভাগে বিন্দারানি দেবীকে নামানোর পরিকল্পনা করা হয়েছিল ফেডারেশনের তরফে। যদি ও তা এই মুহূর্তে দাঁড়িয়ে কার্যত ভেস্তে গেছে সেটা বলাই যায়। আন্তর্জাতিক ওয়েটলিফটিং ফেডারেশনের সিদ্ধান্তের পর ভারতকে পরিবর্তিত এন্ট্রি পাঠাতে হয়েছে। যেখানে ৪৯ কেজিতে মীরাবাই চানু, ৫৫ কেজিতে বিন্দারানি দেবী, ৫৯ কেজিতে পপি হাজারিকার নাম পাঠানো হয়েছে। তবে ৬৪ কেজি বিভাগে কারুর নাম পাঠায়নি ভারত।

বন্ধ করুন