বাংলা নিউজ > ময়দান > সচিন-মিয়াঁদাদ-জয়সূর্যকে পিছনে ফেললেন মিতালি রাজ
মিতালি রাজ, সচিন তেন্ডুলকর, জাভেদ মিয়াঁদাদ ও সনৎ জয়সূর্য

সচিন-মিয়াঁদাদ-জয়সূর্যকে পিছনে ফেললেন মিতালি রাজ

  • সচিন তেন্ডুলকর, জাভেদ মিয়াঁদাদ ও সনৎ জয়সূর্য সকলকে পিছনে ফেললেন মিতালি রাজ। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২২ বছর ২৭৪ দিন দাপিয়ে বেরিয়েছেন ভারতীয় মহিলা দলের প্রাক্তন ক্যাপ্টেন। ১৯৯৯ সালের ২৬ জুন ভারতীয় জার্সিতে একদিনের ক্রিকেটে অভিষেক করেছিলেন মিতালি রাজ।

সচিন তেন্ডুলকর, জাভেদ মিয়াঁদাদ ও সনৎ জয়সূর্য সকলকে পিছনে ফেললেন মিতালি রাজ। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ২২ বছর ২৭৪ দিন দাপিয়ে বেরিয়েছেন ভারতীয় মহিলা দলের প্রাক্তন ক্যাপ্টেন। ১৯৯৯ সালের ২৬ জুন ভারতীয় জার্সিতে একদিনের ক্রিকেটে অভিষেক করেছিলেন মিতালি রাজ। সে দিন থেকে ২০২২ সালের ২৭ মার্চ পর্যন্ত আন্তর্জাতিক ODI ম্যাচ খেলেছিলেন মিতালি। যেখানে সচিন তেন্ডুলকর একদিনের আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২২ বছর ৯১ দিন।

সচিন তেন্ডুলকর একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন ১৯৮৯ সালের ১৮ ডিসেম্বরে। তবে থেকে ২২ বছর ৯১ দিনের খেলার পরে ২০১২ সালের ১৮ মার্চ একদিনের আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন মাস্টার ব্লাস্টার। এই তালিকায় তিন নম্বরে রয়েছেন সনৎ জয়সূর্য। শ্রীলঙ্কার এই তারকা ক্রিকেটার ১৯৮৯ সালের ২৬ ডিসেম্বর একদিনের আন্তর্জাতিক খেলা শুরু করেছিলেন এবং তিনি আন্তর্জাতিক ODI ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ২০১১ সালের ২৮ জুন। মোট ২১ বছর ১৮৪ দিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন জয়সূর্য। পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০ বছর ২৭২ দিন।

মিতালি রাজের আরও খবর দেখতে এখানে ক্লিক করুন…

বিশ্ব মহিলা ক্রিকেটের ইতিহাসে কিংবদন্তি ক্রিকেটার মিতালি রাজ। দীর্ঘদিন খেলার পর এবার ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিলেন তিনি। তার দীর্ঘদিনের বর্ণময় কেরিয়ারে রয়েছে একাধিক অ্যাচিভমেন্ট। বিশেষত ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে তিনি যেন ছিলেন একছত্র অধিকারীনি। ছেলেদের ক্রিকেটে যেমন সচিন তেন্ডুলকরের অবদান রেখেছিলেন ঠিক তেমনই মেয়েদের ক্রিকেটে অবদান রেখেছেন মিতালি রাজ। ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ইনিংস, সর্বাধিক রান সহ একাধিক নজির রয়েছে তার দখলে।    

বন্ধ করুন