বাংলা নিউজ > ময়দান > দেশের হয়ে একশো টেস্ট খেলা লক্ষ্য, তাই IPL থেকে মুখ ফিরিয়ে রেখেছেন মিচেল স্টার্ক

দেশের হয়ে একশো টেস্ট খেলা লক্ষ্য, তাই IPL থেকে মুখ ফিরিয়ে রেখেছেন মিচেল স্টার্ক

মিচেল স্টার্ক।

অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক শেষ বার আইপিএল খেলেছিলেন ২০১৫ সালে। ২০১৪ এবং ২০১৫ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে খেলেছিলেন স্টার্ক। তার পর থেকে আর আইপিএলে দেখা যায়নি তাঁকে।

প্রিমিয়ার অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক বলেছেন যে, তিনি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ার দীর্ঘায়িত করার জন্যই দীর্ঘ দিন ধরে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশ নিচ্ছেন না। কারণ তিনি তাঁর দেশের হয়ে ১০০টি টেস্ট ম্যাচে প্রতিনিধিত্ব করতে চান।

২০১৫ ওডিআই বিশ্বকাপ জয়ী দলের সদস্য এবং ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী দলের সদস্য স্টার্ক বুধবার থেকে ওভালে শুরু হতে চলা ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জিতে অস্ট্রেলিয়ার হয়ে তাঁর নামের সঙ্গে আরও একটি আইসিসি ইভেন্টের সাফল্য যোগ করতে মুখিয়ে রয়েছেন।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (আরসিবি) হয়ে আইপিএলের মাত্র দু'টি সংস্করণে খেলেছেন স্টার্ক। তিনি ক্রিকেট ডটকমকে এক সাক্ষাৎকারে বলেছেন, ‘অস্ট্রেলিয়ার হয়ে দীর্ঘ দিন ধরে খেলার জন্যই নির্দিষ্ট কিছু টুর্নামেন্ট না খেলার চেষ্টা করেছি। আমি এটি সম্পর্কে আসলে স্মার্ট হওয়ার চেষ্টা করেছি।’

আরও পড়ুন: শেষ IPL খেলে ফেললেন কার্তিক? পৃথ্বীকে রিটেন করবে DC? ২০২৪-এ ঘাড় ধাক্কা খেতে পারেন কারা?

তিনি যোগ করেছেন, ‘হ্যাঁ, টাকাটা ভালো (আইপিএলে)। কিন্তু আমি দেশের হয়ে ১০০টি টেস্ট ম্যাচ খেলতে চাই। আমি সেচা করতে পারব কিনা, জানি না। তবে এটি আমার বড় লক্ষ্য। আশা করি, আমার মধ্যে কিছুটা ক্রিকেট এখনও বাকি আছে।’

৩৩ বছরের তারকা বাঁ-হাতি পেসার এখনও পর্যন্ত ৭৭টি টেস্ট খেলেছেন। ২০১১ সালে অভিষেকের পর থেকে ২৭.৫২ গড়ে ৩০৬টি উইকেট নিয়েছেন। এ ছাড়াও তিনি ১১০টি ওয়ানডে এবং ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সেখানে যথাক্রমে ২১৯ এবং ৭৩টি উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: 2023 IPl-এ MI-এর পারফরম্যান্স কলকাতার গরমের মতো, রোদের তাপে পুড়তে হয়েছে নিজেদেরও

স্টার্ক বলেছেন, ‘১০ বছরেরও বেশি সময় ধরে তিনটি ফরম্যাটে খেলতে অনেক কষ্ট হয়েছে, কিন্তু আমি কৃতজ্ঞ যে, এতদূর আসতে পেরেছি।’ প্রয়াত শেন ওয়ার্ন, দলে তাঁর জায়গা পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন। গত কয়েক বছরে স্টার্ক তাঁর পারফরম্যান্সের জন্য বহু বার সমালোচিতও হয়েছেন। গুরুত্বপূর্ণ সময়ে জ্বলে উঠতে পারেন না, স্টার্ককে নিয়ে এমনটাই মনে করা হয়।

তবে তারকা পেসারের দাবি, ‘কয়েক বছর আগে সংবাদমাধ্য সমালোচনা আমাকে অস্বস্তিতে ফেলত। কিন্তু আমি অবশ্যই এখন ভালো জায়গায় আছি, যেখানে আমাকে আর অস্বস্তিতে পড়তে হয় না।’

আইপিএল খেলতে বিশ্বের তাবড় তাবড় প্লেয়াররা মুখিয়ে থাকেন। তবে এমন কিছু তারকা ক্রিকেটারও রয়েছেন, যাঁরা আইপিএল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। স্টিভ স্মিথ ২০২১-র পর আইপিএলে রেজিস্ট্রেশনই করেননি। এ বার খেলেননি প্যাট কামিন্স। অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক শেষ বার আইপিএল খেলেছিলেন ২০১৫ সালে। ২০১৪ এবং ২০১৫ সালের হয়ে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে খেলেছিলেন স্টার্ক। তার পর থেকে আর আইপিএলে দেখা যায়নি তাঁকে।

বন্ধ করুন