বাংলা নিউজ > ময়দান > মহিলা ওয়ানডেতে সবচেয়ে বেশি রান, সবথেকে বেশি ইনিংস একাধিক বিরল নজির মিতালির
মিতালি রাজ (Action Images via Reuters)

মহিলা ওয়ানডেতে সবচেয়ে বেশি রান, সবথেকে বেশি ইনিংস একাধিক বিরল নজির মিতালির

  • ছেলেদের ক্রিকেটে যেমন সচিন তেন্ডুলকরের অবদান, মেয়েদের ক্রিকেটে ঠিক তেমন অবদান মিতালি রাজের। ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ইনিংস, সর্বাধিক রান সহ একাধিক নজির রয়েছে তার দখলে।

শুভব্রত মুখার্জি: ভারত শুধু নয় বিশ্ব মহিলা ক্রিকেটের ইতিহাসে কিংবদন্তি ক্রিকেটার মিতালি রাজ। দীর্ঘদিন খেলার পর এবার ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিলেন তিনি। তার দীর্ঘদিনের বর্ণময় কেরিয়ারে রয়েছে একাধিক অ্যাচিভমেন্ট। বিশেষত ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে তিনি যেন ছিলেন একছত্র অধিকারীনি। ছেলেদের ক্রিকেটে যেমন সচিন তেন্ডুলকরের অবদান, মেয়েদের ক্রিকেটে ঠিক তেমন অবদান মিতালি রাজের। ওয়ানডে ক্রিকেটে সর্বাধিক ইনিংস, সর্বাধিক রান সহ একাধিক নজির রয়েছে তার দখলে।

মহিলা ক্রিকেটের ইতিহাসে বলা ভাল ওয়ানডে ইতিহাসে সবথেকে বেশি ২১১ টি ইনিংস খেলার নজির রয়েছে তার। এখানেই শেষ নয়। ২১১ টি ইনিংসে তার সংগ্রহ ৭৮০৫ রান যা মহিলা ক্রিকেটের ইতিহাসে সর্বাধিক। ভারতীয় মহিলা ক্রিকেটারদের মধ্যেও তার ওয়ানডে গড় সর্বাধিক। তিনি ৫০.৬৪ গড়ে রান করেছেন তার গোটা কেরিয়ার জুড়ে।

সদ্য শেষ হওয়া মহিলা ওয়ানডে বিশ্বকাপে ভারত তার নেতৃত্বে গ্রুপ পর্যায়ের বাঁধা ও টপকাতে না পারার পরেই তার অবসর নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। প্রসঙ্গত তার নেতৃত্বেই ২০১৭ সালেই ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে পৌঁছে ও অল্পের জন্য হারতে হয়েছিল। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন তিনি। এবার ৩৯ বছর বয়সে সবধরনের ক্রিকেটকে আলবিদা জানালেন তিনি। ওয়ানডে ক্রিকেটে তার ঝুলিতে রয়েছে ৭ টি শতরান এবং ৬৪ টি অর্ধশতরান। ভারতের হয়ে ১২ টি টেস্ট ও খেলেছেন তিনি। করেছেন ৬৯৯ রান। ৮৯ টি টি-২০ ম্যাচ খেলে তিনি করেছেন ২৩৬৪ রান। সমস্ত ফর্ম্যাট মিলিয়ে তার ঝুলিতে রয়েছে ১০,৮৬৮ রান।

বন্ধ করুন