বাংলা নিউজ > ময়দান > কোহলিকে টপকেছেন, সামনে শুধু ধোনি, ক্যাপ্টেন হিসেবে অনবদ্য ODI রেকর্ড মিতালির
মিতালি, কোহলি ও ধোনি। ছবি- টুইটার।

কোহলিকে টপকেছেন, সামনে শুধু ধোনি, ক্যাপ্টেন হিসেবে অনবদ্য ODI রেকর্ড মিতালির

  • মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে ক্যাপ্টেন হিসেবে অবিশ্বাস্য মাইলস্টোন গড়লেন মিতালি রাজ, ধারেকাছে কেউ নেই।

ক্যাপ্টেন হিসেবে মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলির সাফল্য নিয়ে যতটা আলোচনা হয়, আড়ালে থেকে যান মিতালি রাজ। তবে রেকর্ড ও পরিসংখ্যানের নিরিখে মিতালি যে ধোনি-কোহলির থেকে কোনও অংশে পিছিয়ে নেই, সেটা প্রমাণ হয়ে গেল আরও একবার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের ওয়ান ডে সিরিজে মিতালি এমন একটি নজির গড়েন, যা বিরাট কোহলিরও নেই। তাঁর সামনে রয়েছেন শুধু মহেন্দ্র সিং ধোনি।

মেয়েদের ওয়ান ডে ক্রিকেটের ইতিহাসে প্রথম ক্যাপ্টেন হিসেবে মিতালি ৫০ বার ব্যক্তিগত ৫০ রানের গণ্ডি টপকে যান। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ইংল্যান্ড শার্লট এডওয়ার্ডস, যিনি ক্যাপ্টেন হিসেবে ৩৩টি ওয়ান ডে ম্যাচে ব্যক্তিগত ৫০ রানের গণ্ডি টপকেছেন।

উল্লেখযোগ্য বিষয় হল, নিউজিল্যান্ড সিরিজেই মিতালি এই নিরিখে পিছনে ফেলে দিয়েছেন বিরাট কোহলিকে। কোহলি ক্যাপ্টেন হিসেবে ৪৮টি ওয়ান ডে ম্যাচে ব্যক্তিগত ৫০ রানের গণ্ডি টপকেছেন। ক্যাপ্টেন হিসেবে এই সিরিজে ৩টি হাফ-সেঞ্চুরি করে মিতালি টপকে যান কোহলিকে। তাঁর সামনে রয়েছেন কেবল মহেন্দ্র সিং ধোনি। ক্যাপ্টেন হিসেবে মাহি ওয়ান ডে ক্রিকেটে ৫৩ বার ব্যক্তিগত ৫০ রানের গণ্ডি টপকেছেন। সুতরাং আর ৩ বার ৫০ রানের গণ্ডি টপকালে মিতালি ছুঁয়ে ফেলবেন ধোনিকেও।

তাছাড়া এই সিরিজ চলাকালীনই ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের ক্যাপ্টেন হিসেবে সব থেকে বেশি ওয়ান ডে হাফ-সেঞ্চুরি ও সব থেকে বেশি ওয়ান ডে রান করার নজিরও গড়েছেন মিতালি। এই সিরিজেই মহিলা ওয়ান ডে ক্রিকেটের একমাত্র ক্যাপ্টেন হিসেবে ৫০০০ রানের গণ্ডি টপকে গিয়েছেন তিনি। মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে রান তাড়া করতে নেমে সব থেকে বেশি হাফ-সেঞ্চুরি করার নজিরও ছিনিয়ে নিয়েছেন মিতালি রাজ।

বন্ধ করুন