বাংলা নিউজ > ময়দান > বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে ৩৮ বছরেও ICC র‌্যাঙ্কিং-এ এক নম্বর ব্যাটসম্যান মিতালি
মিতালি রাজ।
মিতালি রাজ।

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে ৩৮ বছরেও ICC র‌্যাঙ্কিং-এ এক নম্বর ব্যাটসম্যান মিতালি

  • ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলার আগে ব্যাটসম্যানদের তালিকায় আট নম্বরে ছিলেন মিতালি। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে তিনি মোট ২০৬ রান করেন, যেটা এই সিরিজে সর্বোচ্চ। আর তাঁর এই পারফরম্যান্সই তাঁকে শীর্ষে পৌঁছে দিতে সাহায্য করেছে।

সম্প্রতি মেয়েদের ক্রিকেটের সর্বোচ্চ রানের মালিক হয়েছেন ভারত অধিনায়ক মিতালি রাজ। নতুন রেকর্ড গড়ার পরেই আরও একটি সুখবর পেলেন মিতালি। মহিলা ক্রিকেটে ব্যাটসম্যান হিসেবে মিতালি আইসিসি র‌্যাঙ্কিং-এর শীর্ষে পৌঁছে গেলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে মিতালির অসাধারণ পারফরম্যান্সের কারণেই শীর্ষে পৌঁছে গিয়েছেন তিনি। তাঁর ২২ বছরের ক্রিকেট জীবনে এই নিয়ে ৮ বার শীর্ষস্থানে জায়গা করে নিলেন ৩৮ বছরের মিতালি।

বয়সটা তাঁর কাছে শুধুমাত্র একটি সংখ্যা। সেটাই প্রতি মুহূর্তে প্রমাণ করে চলেছেন মিতালি রাজ। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলার আগে ব্যাটসম্যানদের তালিকায় আট নম্বরে ছিলেন মিতালি। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে তিনি মোট ২০৬ রান করেন, যেটা এই সিরিজে সর্বোচ্চ। আর তাঁর এই পারফরম্যান্সই তাঁকে শীর্ষে পৌঁছে দিতে সাহায্য করেছে। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে শেষ বার তিনি একদিনের ক্রিকেটে এক নম্বর স্থান দখল করেছিলেন। প্রথম বার শীর্ষে পৌঁছেছিলেন ২০০৫ সালে। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ৯১ রান করার পর।

মিতালি ছাড়াও ব্যাটসম্যানদের তালিকায় আইসিসি র‌্যাঙ্কিং-এর প্রথম দশে রয়েছেন আর এক ভারতীয় স্মৃতি মান্ধানা। তিনি নয় নম্বরে রয়েছেন। বোলারদের বিভাগে আবার ঝুলন গোস্বামী রয়েছেন পাঁচে এবং পুনম যাদব রয়েছেন নয় নম্বরে। অলরাউন্ডাদের তালিকায় ভারতের দীপ্তি শর্মাই একমাত্র প্রথম দশে জায়গা পেয়েছেন। তিনি রয়েছেন পাঁচ নম্বরে।

বন্ধ করুন