বাংলা নিউজ > ময়দান > ইতিহাস গড়তে চলেছেন মিতালিরা, এ বছরই প্রথম পিঙ্ক বলে টেস্ট খেলবেন ভারতের মেয়েরা
ভারতের মেয়েরাও এ বার গোলাপী বলের টেস্ট খেলবে।
ভারতের মেয়েরাও এ বার গোলাপী বলের টেস্ট খেলবে।

ইতিহাস গড়তে চলেছেন মিতালিরা, এ বছরই প্রথম পিঙ্ক বলে টেস্ট খেলবেন ভারতের মেয়েরা

  • ২০১৫ সালের নভেম্বরে বিশ্ব ক্রিকেটে প্রথম বার গোলাপী বলের টেস্টের সূচনা হয় অ্যাডিলেডে। ২৭ নভেম্বর-১ ডিসেম্বর পর্যন্ত ম্যাচটি হয়েছি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে। সেই টেস্ট অস্ট্রেলিয়া জিতে ইতিহাস তৈরি করে।

ভারতের মহিলা ক্রিকেটেও এ বার গুটি গুটি ঢুকে পড়ল গোলাপী বলের টেস্ট ম্যাচ। এই বছরের শেষেই হয়তো অস্ট্রেলিয়ায় ভারতীয় মহিলা ক্রিকেট দল প্রথম বার গোলাপী বলের দিন-রাতের টেস্ট খেলবে। 

এর আগে ২০১৭ সালের নভেম্বরে সিডনিতে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে একটি দিন-রাতের টেস্ট হয়েছিল। ম্যাচটি ড্র হয়ে গিয়েছিল।। সে ক্ষেত্রে মিতালি রাজরা দ্বিতীয় দিন-রাতের টেস্ট খেলতে নামতে চলেছেন।

বৃহস্পতিবার বিসিসিআই সচিব জয় শাহ টুইট করে এই খবর জানিয়েছেন। জয় শাহ সেই টুইটে লিখেছেন, ‘মহিলা ক্রিকেটের প্রতি আমাদের যে প্রতিশ্রুতি রয়েছে, সেটাকে সামনে রেখেই আমি এই ঘোষণা করতে অত্যন্ত খুশি হচ্ছি, টিম ইন্ডিয়া (মহিলা ক্রিকেট টিমে) প্রথম গোলাপী বলের দিন-রাতের টেস্ট ম্যাচ খেলতে চলেছে এই বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায়।’

২০১৫ সালের নভেম্বরে বিশ্ব ক্রিকেটে প্রথম বার গোলাপী বলের টেস্টের সূচনা হয় অ্যাডিলেডে। ২৭ নভেম্বর-১ ডিসেম্বর পর্যন্ত ম্যাচটি হয়েছি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মধ্যে। সেই টেস্ট অস্ট্রেলিয়া জিতে ইতিহাস তৈরি করে। বিরাট কোহলির ভারত প্রথম ২০১৯ সালের নভেম্বরে ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপী বলের টেস্ট খেলে। সেই ম্যাচটি ভারত জিতেছিল।

এ বার মিতালি রাজরাও ইতিহাস লিখতে চলেছেন। যদিও দিনক্ষণ এখনও ঠিক হয়নি। মনে করা হচ্ছে, সেপ্টেম্বরের মাঝামাঝি এই টেস্ট ম্যাচ হতে পারে। ভারতের মেয়েরা ২০০৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটাই টেস্ট ম্যাচ খেলেছে।  গোলাপী বলের টেস্টের হাত ধরে আবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ফর্ম্য়াটে খেলবেন মিতালি রাজরা। এটি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেয়েদের দ্বিতীয় টেস্ট হবে।

বন্ধ করুন