বাংলা নিউজ > ময়দান > অলিম্পিক্সের দশ হাজার মিটারে যোগ্যতা অর্জন করতে ব্যর্থ মো ফারহা
টোকিয়োতে দশ হাজার মিটারে নেই মো ফারহা।
টোকিয়োতে দশ হাজার মিটারে নেই মো ফারহা।

অলিম্পিক্সের দশ হাজার মিটারে যোগ্যতা অর্জন করতে ব্যর্থ মো ফারহা

  • মো ফারহার সামনে এখনও পাঁচ হাজার মিটারে যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে। আর তিন সপ্তাহ পরেই শুরু হবে পাঁচ হাজার মিটারের যোগ্যতা অর্জন পর্ব।

হতাশ করলেন গত দুই অলিম্পিক্সে মোট চারটি সোনার পদকজয়ী মো ফারহা। টোকিয়ো অলিম্পিক্সের জন্য দশ হাজার মিটারে তিনি যোগ্যতাই অর্জন করতে পারলেন না। যদিও পাঁচ হাজার মিটারে যোগ্যতা অর্জন করার সুযোগ এখনও তাঁর সামনে রয়েছে।

বার্মিংহ্যামে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হন তিনি। দশ হাজার মিটারে অলিম্পিক্সের ছাড়পত্রের জন্য প্রয়োজন ছিল ২৭ মিনিট ২৮ সেকেন্ড। মো ফারহা সময় নিলেন ২৭ মিনিট ৫০.৫৪ সেকেন্ড। প্রায় ২২ সেকেন্ডের জন্য টোকিয়ো অলিম্পিক্সের দশ হাজার মিটারে অংশ নিতে পারবেন না ২০১২ লন্ডন এবং ২০১৬ রিও অলিম্পিক্সে দশ এবং পাঁচ হাজার মিটারে সোনাজয়ী মো ফারহা। দশ হাজার মিটারে ব্যর্থ হলেও, এখনও তাঁর সামনে পাঁচ হাজার মিটারে যোগ্যতা অর্জনের সুযোগ রয়েছে। আর তিন সপ্তাহ পরেই শুরু হবে পাঁচ হাজার মিটারের যোগ্যতা অর্জন পর্ব।

দশ হাজার মিটারে যোগ্যতা অর্জন করতে না পারার জন্য মো ফারহা দায়ি করেছেন গোড়ালির চোটকে। তিনি বলেছেন, ‘আমি চার বার অলিম্পিক্সে সোনা পেয়েছি। এর মানে কিছুই নয়। যত বার তুমি রেসে নামবে, জিততে হলে তোমার সেরাটা দিতেই হবে।’ এর সঙ্গেই তিনি যোগ করেছেন, ‘ট্রেনিং করার সময় চোট পেয়েছিলাম। এটা খুবই হতাশার, কঠোর প্র্যাক্টিস করার পরও যখন ব্যর্থ হতে হয়। কিছুটা চিকিৎসা করার পর চোট নিয়েই ট্র্যাকে নেমেছিলাম। তবে ব্যর্থ হলাম।’ ৩৮ বছরের  ব্রিটিশ তারকা অ্যাথলিটের সম্ভবত এটাই শেষ অলিম্পিক্স। এ বার দশ হাজার মিটারে যোগ্যতা অর্জন করতে না পেরে খুব স্বাভাবিক ভাবেই ভেঙে পড়েছেন মো ফারহা।

বন্ধ করুন