বাংলা নিউজ > ময়দান > আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ঘটল এমন ঘটনা, কোহলিকে ফিরিয়ে নতুন অধ্যায় মঈন আলির
কোহলিকে আউট করে মঈন আলির উচ্ছ্বাস। ছবি- বিসিসিআই।
কোহলিকে আউট করে মঈন আলির উচ্ছ্বাস। ছবি- বিসিসিআই।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ঘটল এমন ঘটনা, কোহলিকে ফিরিয়ে নতুন অধ্যায় মঈন আলির

  • দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন বিরাট।

চিপকে বিরাট কোহলিকে বোল্ড করে উল্লেখযোগ্য একটি নজির গড়লেন মঈন আলি। তিনিই হলেন বিশ্বের প্রথম স্পিনার, যিনি আন্তর্জাতিক ক্রিকেটে খাতা খোলার আগে বিরাট কোহলিকে সাজঘরে ফেরাতে সক্ষম হলেন।

অন্যদিক দিয়ে বলা যায় যে, আন্তর্জাতিক ক্রিকেটে কোহলি এই প্রথমবার কোনও স্পিনারের বলে শূন্য রানে আউট হলেন। চিপকে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৫ বল খেলে কোনও রান না করেই সাজঘরে ফেরেন ভারত অধিনায়ক।

১. আন্তর্জাতিক ক্রিকেটে এই নিয়ে মোট ২৬ বার শূন্য রানে আউট হলেন বিরাট কোহলি। আগের ২৫ বার পেসারদের বলে নতুবা রান-আউট হয়ে সাজঘরে ফেরেন তিনি। এই প্রথমবার খাতা খোলার আগে স্পিনারের বলে উইকেট দিলেন কোহলি।

২. টেস্টে এই নিয়ে মোট ১১ বার শূন্য রানে আউট হলেন বিরাট। ইংল্যান্ডের বিরুদ্ধে ৪ বার খাতা খুলতে পারেননি তিনি। এছাড়া অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ বার, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২ বার এবং বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ১ বার করে শূন্য রানে আউট হয়েছেন কোহলি।

৩. ওয়ান ডে ক্রিকেটে মোট ১৩ বার শূন্য রানে আউট হয়েছেন কোহলি। ইংল্যান্ডের বিরুদ্ধে ৩ বার, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে ২ বার করে এবং জিম্বাবোয়ে, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১ বার করে খাতা খোলার আগে সাজঘরে ফিরেছেন তিনি।

৪. আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১ বার করে শূন্য রানে আউট হয়েছেন বিরাট কোহলি।

৫. শুধু আন্তর্জাতিক ক্রিকেটেই নয়, কোহলি এর আগে কখনও রঞ্জি ট্রফি, আইপিএল এবং অনূর্ধ্ব-১৯ ক্রিকেটেও শূন্য রানে স্পিনারের বলে আউট হননি।

বন্ধ করুন