বাংলা নিউজ > ময়দান > ‘ইংলিশ বোলারদের থেকে ও বেশি ইংলিশ’, শামির প্রশংসায় কেন এমন বললেন স্টিভ হার্মিসন?
উইকেট নিয়ে মহম্মদ শামির উচ্ছ্বাস। ছবি- পিটিআই।
উইকেট নিয়ে মহম্মদ শামির উচ্ছ্বাস। ছবি- পিটিআই।

‘ইংলিশ বোলারদের থেকে ও বেশি ইংলিশ’, শামির প্রশংসায় কেন এমন বললেন স্টিভ হার্মিসন?

  • প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও ইংল্যান্ডের সবকটি উইকেট নেন ভারতীয় ফাস্ট বোলাররা।

নটিংহ্যামের মতো লর্ডসেও ইংল্যান্ডের ২০টি উইকেট তুলে নেন ভারতীয় পেসাররা। এই সাফল্যের পর ফের মাথা চাড়া দিয়ে উঠছে একটাই প্রশ্ন, এটাই কি ভারতের সর্বকালের সেরা বোলিং বিভাগ সেই তর্কে না গেলেও ভারতীয় ফাসট বোলার ইশান্ত শর্মা এবং মহম্মদ শামির দক্ষতায় মুগ্ধ প্রাক্তন ইংল্যান্ড ফাস্ট বোলার স্টিভ হার্মিসন। 

ইংল্যান্ডের হয়ে ৬৩টি টেস্ট খেলা হার্মিসন ঠিক কোন কারণে ইশান্ত ও শামি এত কার্যকরী হন, তা বিশ্লেষণ করতে বসে ESPNCricinfo-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘ভারতীয় দলের কাছে ইশান্তের মতো লম্বা একজন বোলার রয়েছে যার বল সাধারণত ভিতরের দিকে আসে। মাঝে মধ্যে বল বাইরের দিকেও হালকা বের করতে সক্ষম ও। এর ফলে ব্যাটসম্যানরা স্বাভাবিকভাবেই নিজের অফস্টাম্প নিয়ে চিন্তিত থাকে। এই কারণেই ওর ওপর বিরাট এত ভরসা করে, ও প্রচুর ওভার বল করতে সক্ষম।’

লর্ডস টেস্টে চোট সারিয়ে মাঠে ফিরেই ইশান্ত যেমন দুই ইনিংস মিলিয়ে বল হাতে পাঁচ উইকেট নেন, তেমনি বল হাতে আবারও প্রভাবিত করেন শামি। শামির বোলিংয়ের উচ্ছ্বসিত প্রশংসা করে হার্মিসনের দাবি ইশান্ত, শামির যুগলবন্দি ভারতের বোলিং বিভাগকে বৈচিত্র দেয় এবং দুই জনের বোলিং একে অপরের পরিপূরক। 

‘শামির বোলিং শৈলী বর্তমান দলের যে কোন ইংলিশ বোলারের থেকেও বেশি ইংলিশ। ওর রান আপ খুবই শক্তিশালী, কাঁধও চওড়া। ও অনেকটা আমার আর ম্যাথিও হগার্ডের মতো। আমাদের মতো ওর বল অ্যাওয়ে সুইং করে এবং অফস্টাম্পের আশেপাশেই ও বল রাখে। শামি দুর্দান্ত বোলার। ইশান্ত ও ছয় ফুট চার ইঞ্চি মতো হাইটের সঙ্গে বল ভিতরের দিকে আনে এবং পাঁচ ফুট ১০-র শামি বল বাইরের দিকে বের করে। ওরা দুজন একে অপরের পরিপূরক এবং যা দলের ভারসাম্য় বজায় রাখতে সাহায্য করে।’ মত প্রাক্তন ইংল্যান্ড ফাস্ট বোলারের।

বন্ধ করুন