বাড়ি > ময়দান > উইকিপিডিয়ায় লোগো বিকৃতির অভিযোগ, পুলিশের দ্বারস্থ মোহনবাগান
মোহনবাগান লোগো।
মোহনবাগান লোগো।

উইকিপিডিয়ায় লোগো বিকৃতির অভিযোগ, পুলিশের দ্বারস্থ মোহনবাগান

  • ক্লাবের ভাবমূর্তি ক্ষুন্ন করার প্রচেষ্টা চলছে বলে দাবি বাগান কর্তাদের।

দীর্ঘদিন সহ্য করার পর শেষমেশ পুলিশের দ্বারস্থ হলেন মোহনবাগান কর্তারা। ক্লাবের ভাবমূর্তি বজায় রাখতেই এমন কঠোর সিদ্ধান্ত নিতে হল সবুজ-মেরুন শিবিরকে। 

বেশ কিছুদিন ধরেই উইকিপিডিয়ায় মোহনবাগানের লোগো ও জার্সি বিকৃত করে ক্লাবের ভাবমূর্তি ক্ষুন্ন করার চেষ্টা চলছে বলে অভিযোগ বাগান কর্তাদের। এমনকি পেজে বাগানের জার্সির রংও বদলে দেওয়া হয়েছে একাধিকবার। এটিকের সঙ্গে গাঁটছড়া বেঁধে বাগানের নতুন যাত্রা শুরু হয়েছে ১ জুন থেকে। তার পরেই এমন বিড়াম্বনার হেস্তনেস্ত করতে মোহনবাগান কর্তৃপক্ষ কলকাতা পুলিশের সাইবার সেলে অভিযোগ দায়ের করে অজ্ঞাত পরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে।

এর আগেও উইকিপিডিয়ায় মোহনবাগান ক্লাব সম্পর্কে তথ্য বিকৃতির চেষ্টা করা হয়েছে বলে জানা যায়। কোচের নাম, কর্তাদের পরিচয় বদল প্রভৃতি একাধিক ঘটনা ঘটেছে উইকিপিডিয়ায়। যেহেকু এটা ফ্রি এডিটিং পেজ, তাই যে কেউ উইকিপিডিয়ায় গিয়ে তথ্য বদল করতে পারেন।

তথ্য বদলকারীদের ডিভাইসের সূত্র ধরে পুলিশ তদন্তে এগতে চাইছে। তবে ক্লাব কর্তৃপক্ষ চাইছে এভাবে যাতে যে কেউ তথ্য বদল করতে না পারেন, সেই বিষয়ে নিশ্চিত হতে। মোহনবাগান ক্লাবের লোগো ও জার্সির রং সারা বিশ্বে পরিচিত। লোগোর স্বত্বও সংরক্ষিত। তাই কেউ লোগো বিকৃত করতে চাইলে তা অপরাধ হিসেবেই বিবেচিত হবে।

বন্ধ করুন