বাংলা নিউজ > ময়দান > প্রথা ভেঙে মোহনবাগান রত্ন ক্রিকেটের পলাশ ও হকির গুরবক্স

প্রথা ভেঙে মোহনবাগান রত্ন ক্রিকেটের পলাশ ও হকির গুরবক্স

পলাশ নন্দী ও গুরবক্স সিং। ছবি- ফেসবুক।

বর্ষসেরা ফুটবলার বেইতিয়া। সম্মানিত ধ্যানচাঁদের ছেলেও।

সচরাচর ফুটবলার ও প্রশাসকদের হাতেই উঠত ক্লাবের সেরা সম্মান। গতবছর থেকে রীতি বদলায় মোহনবাগান। শেষবার প্রসূন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মোহনবাগান রত্ন হয়েছেন হকির কেশব দত্ত। এবছরও মোহনবাগান রত্নের স্বীকৃতি পাচ্ছেন দু'জন। উল্লেখযোগ্য বিষয় হল, দু'জনের কেউই ফুটবলার নন।

মোহনবাগানের ওয়ার্কিং কমিটির বৈঠকের পর যে দু'জনের নাম মোহনবাগান রত্ন হিসেবে ঘোষণা করা হয়, তাঁদের একজন অলিম্পিক সোনা জয়ী হকির কিংবদন্তি গুরবক্স সিং এবং অপরজন প্রাক্তন ক্রিকেটার তথা কোচ পলাশ নন্দী। অর্থাৎ, এই প্রথমবার মোহনবাগান রত্ন হচ্ছেন না কোনও ফুটবলার, যা প্রথা ভাঙারই সামিল।

১৯৬৮ থেকে ১৯৮০ পর্যন্ত মোহনবাগানের হয়ে হকি খেলেছেন গুরবক্স সিং। ১৩টি মরশুমের মধ্যে ক্লাবকে ৯ বার বেটন কাপ ও ৯ বার কলকাতা লিগ এনে দিয়েছেন। উল্লেখযোগ্য বিষয় হল, ১৯৬৮ সালে যখন গুরবক্সের নেতৃত্বে ভারত মেক্সিকো অলিম্পিকে ব্রোঞ্জ জিতেছিল, সেবার মোহনবাগানের অধিনায়ক ছিলেন তিনি।

অন্যদিকে ১৯৭৪ থেকে ১৯৭৭ পর্যন্ত প্রথম দফায় মোহনবাগানের ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন পলাশ নন্দী। পরে ইস্টবেঙ্গল ঘুরে পুনরায় সবুজ-মেরুন শিবিরে ফেরেন ১৯৮০ সালে। সেই থেকে ১৯৯৪ সাল পর্যন্ত তিনি মোহনবাগানের হয়েই মাঠে নামেন। ক্লাবকে নেতৃত্বও দিয়েছেন তিনি। ২০০৯ থেকে ২০১৭ পর্যন্ত মোহনবাগানের কোচ ছিলেন পলাশ নন্দী।

এবছর মোহনবাগানের লাইফটাইম অ্যাচিভমেন্ট পাচ্ছেন ধ্যানচাঁদের ছেলে অশোক কুমার (হকি), প্রণব গঙ্গোপাধ্যায় (ফুটবল) ও মনোরঞ্জন পোড়েল (অ্যাথলেটিক্স)। মোহনবাগানের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন জোসেবা বেইতিয়া। সেরা যুব ফুটবলার হয়েছেন অনূর্ধ্ব-১৮ দলের সজল বাগ।

প্রতিবছর ২৯ জুলাই মোহনবাগান দিবসে নির্বাচিত ক্রীড়াবিদদের সম্মানিত করে মোহনবাগান। এবছর করোনা মহামারির জন্য কোনও অনুষ্ঠান হবে না। মোহনবাগান কর্তারা বাড়িতে গিয়ে পুরস্কার প্রাপকদের সম্মানিত করবেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

Texas Super Kings বনাম MI New York ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.